১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজে ৪১৬ আসন খালি

-

দেশের সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজে ৪০০-এর অধিক আসন ফাঁকা রয়েছে। এ আসনগুলোতে বিশেষ বিবেচনায় ভর্তির সুযোগ পেতে যাচ্ছেন ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণরা। এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা: মো: মহিউদ্দিন মাতুব্বর জানান, ‘সরকারিতে চতুর্থ এবং বেসরকারি মেডিক্যালে দ্বিতীয় মাইগ্রেশন শেষ হওয়ার পর ক্লাস শুরু হয় জুনে। পরবর্তীতে স্বাস্থ্য উপদেষ্টার নির্দেশনায় বিশেষ বিবেচনায় শূন্য আসনগুলোতে আবার ভর্তির সুযোগ দেয়া হচ্ছে।
স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের একটি সূত্র জানিয়েছে, সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজ মিলিয়ে ৪১৬টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে কোটাসহ সরকারি মেডিক্যালে ৭৬ এবং বেসরকারি মেডিক্যালে ৩৪০টি আসন ফাঁকা রয়েছে। সরকারি মেডিক্যালে ভর্তির জন্য আবেদন গ্রহণ চলছে। বেসরকারি মেডিক্যালে শিগগিরই আবেদন শুরু হবে।

সূত্র আরো জানায়, আগামী শুক্রবার পর্যন্ত সরকারি মেডিক্যালে কলেজে শূন্য আসনে ভর্তির জন্য আবেদন গ্রহণ চলবে। এরপর সেগুলো যাচাই-বাছাই শেষে ১৮ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
এ ছাড়া ১৮ সেপ্টেম্বর থেকে বেসরকারি মেডিক্যালে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের সূত্র জানিয়েছে, সরকারি মেডিক্যালে কলেজে ৭৬টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আসন ফাঁকা রয়েছে হবিগঞ্জের শেখ হাসিনা মেডিক্যাল কলেজে। এই কলেজে ২১টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে সাধারণ কোটায় ২০টি এবং মুক্তিযোদ্ধা কোটায় একটি আসন ফাঁকা রয়েছে।
এ ছাড়া সুনামগঞ্জের বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজে ৯টি, চাঁদপুর মেডিক্যাল কলেজে ২, মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজে উপজাতি কোটায় ১, কক্সবাজার মেডিক্যাল কলেজে ১, মাগুরা মেডিক্যাল কলেজে ১৩, নওগাঁ মেডিক্যাল কলেজে ১, নেত্রকোনা মেডিক্যাল কলেজে ১২, নীলফামারী মেডিক্যাল কলেজে ১৫ এবং রাঙ্গামাটি মেডিক্যাল কলেজে মুক্তিযোদ্ধা কোটায় একটি আসন ফাঁকা রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
আড়াইহাজারে ২১ রাউণ্ড রিভলভারের গুলি উদ্ধার আমাদের কথা শুনলে শেখ হাসিনাকে পালিয়ে যেতে হতো না : হাবিব উন নবী খান কুলিয়ারচরে ‘জশনে জুলুস’ মিছিলকে কেন্দ্র করে নিহতের ঘটনায় মামলা, গ্রেফতার ৯ সাম্প্রতিক বন্যায় ১৪ হাজার ২৬৯ কোটি টাকার ক্ষয়ক্ষতি : উপদেষ্টা আমাদের আন্দোলন এখনো শেষ হয়নি : যুবদল সভাপতি সুনামগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি ফোরকান, সম্পাদক কাইয়ুম এনআইডি কার্যক্রম অন্য কোথাও গেলে ভোটার তালিকা নিয়ে প্রশ্ন উঠবে : ইসি সচিব ছাত্র আন্দোলনে ছররা গুলি, ৫ শতাধিক মানুষের অন্ধত্ব বরণ আবারো ক্ষমতায় ফেরার কৌশল আঁটছে শ্রীলঙ্কায় বিতাড়িত রাজনৈতিক পরিবারটি আজুখাইয়া সীমান্তে ট্রলি নিয়ন্ত্রণ হারিয়ে একজন নিহত মুরাদনগরে গোমতীর নদীর পানি কমার সাথে সাথে তীব্র হচ্ছে ভাঙ্গন

সকল