১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইন্ধনদাতা শ্রমিকলীগ নেতা গ্রেফতার গাজীপুর শিল্পাঞ্চল এখন শান্ত

ইন্ধনদাতা শ্রমিকলীগ নেতা গ্রেফতার গাজীপুর শিল্পাঞ্চল এখন শান্ত -


যৌথবাহিনীর অভিযান শুরু ও পোশাক শিল্পে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির ইন্দনদাতা শ্রমিকলীগ নেতা গ্রেফতারের পর গাজীপুর ও আশুলিয়ার শিল্পাঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠছে। গতকাল শনিবার জেলা ও মহানগরের কোথাও কোনো কারখানায় হাঙ্গামার খবর পাওয়া যায়নি। এতে শ্রমিক ও শিল্প মালিকদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

গাজীপুরে গার্মেন্ট সেক্টরকে নৈরাজ্যকর ও অস্থিতিশীল করার ইন্ধন দেয়ার অভিযোগে মহানগরীর ২৬ নম্বর ওয়ার্ড শ্রমিক লীগের সাবেক সভাপতি লুৎফর রহমানকে গত শুক্রবার আটক করে যৌথবাহিনী। গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার ভোরে ১৪ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারির অধিনায়ক লে. কর্নেল লুৎফর রহমানের নেতৃত্বে গাজীপুর শহরের শিববাড়ী মোড় এলাকায় ব্যাংকার্স রোডের নিজ বাসা থেকে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে কারখানা ও পুলিশের ওপর হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের মাধ্যমে গার্মেন্ট সেক্টরকে নৈরাজ্যকর ও অস্থিতিশীল করার ইন্ধন দেয়ার অভিযোগ রয়েছে।
জিএমপির বাসন থানার ওসি জাহাঙ্গীর আলম জানান, আটক লুৎফর রহমানকে বৈষম্যবিরোধী আন্দোলনকালে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের জব্দকৃত বিভিন্ন গাড়ি ও মালামাল নলজানীস্থ ড্যাম্পিং স্টেশন থেকে লুটপাটের মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।
এ দিকে যৌথ বাহিনীর অভিযান ও ইন্ধনদাতা সন্দেহে শ্রমিকলীগ নেতাকে গ্রেফতারের পর আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টিকারী বহিরাগত কথিত শ্রমিকদের গতকাল শনিবার কোথাও দেখা যায়নি। বহিরাগত এসব হামলাকারীদের কারণে নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় বন্ধ থাকা কারখানাগুলোও খুলে দেয়া হয়েছে। এ দিকে কৃত্রিম আন্দোলন সৃষ্টির মাধ্যমে শিল্প কারখানাগুলো ধ্বংসের ষড়যন্ত্রে লিপ্ত ইন্ধনদাতারা আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে রয়েছে বলেও জানা গেছে। শনিবার গাজীপুরের বিভিন্ন এলাকায় সেনা ও বিজিবি টহল লক্ষ করা গেছে।

টঙ্গী বিসিকের তাজকয়িা এ্যাপারলেস লিমিটেড কারখানার ডেপুটি জেনারেল ম্যানেজার (মানবসম্পদ) হেমায়েত উদ্দনি জানান, তাদের কারখানায় কোন শ্রমিক অসন্তোষ নেই। তাদের শ্রমিকদের কোনো দাবি-দাওয়াও নেই। অথচ কাল্পনিক দাবিতে বহিরাগত লোকজন অন্যান্য কারখানার পাশাপাশি তাদের কারখানায়ও হামলা চালিয়েছে। তিনি বলেন, পুরুষদের পরিবর্তে নারী শ্রমিক নিয়োগ দেয়া হয় এমন অভিযোগের কোনো ভিত্তি নেই। পুরুষ শ্রমিক নিয়োগের দাবিতে কারখানায় বহিরাগতদের হামলা রহস্যজনক। গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার মো: সারোয়ার আলম জানান, গাজীপুরে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। শনিবার কোথাও শ্রমিক অসন্তোষ বা অপ্রীতির কোনো খবর পাওয়া যায়নি।
আশুলিয়া শিল্পাঞ্চলের অধিকাংশ কারখানার সামনে পাহারা বসিয়ে ভেতরে কাজ অব্যাহত রেখেছে কারখানা কর্তৃপক্ষ। এ ছাড়া পোশাক কারখানার সার্বিক নিরাপত্তায় সেনাবাহিনী, বিজিবি, শিল্প পুলিশ ও র্যাব সদস্যরা অবস্থান করছে।
এ ছাড়া আশুলিয়ার ডিইপিজেড নতুন ও পুরাতন জোনে কাজ স্বাভাবিক রয়েছে। দুই ইপিজেডের সামনেই সেনাবাহিনী ও পুলিশ সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে। সরেজমিন আশুলিয়ার জিরানী বাজার, গোহাইলবাড়ি, শ্রীপুর, জামগড়া, বাইপাইল, নরসিংহপুর ও পলাশবাড়ি এলাকা ঘুরে দেখা যায়, উৎপাদনমুখী অধিকাংশ কারখানার সামনে আইনশৃঙ্খলা বাহিনীর সাথে সংশ্লিষ্ট কারখানার শ্রমিকরা বাইরে পাহারা দিচ্ছেন। আর ভেতরে কারখানায় উৎপাদন অব্যাহত রেখেছেন।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল