১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঢাবির দুই অধ্যাপকের অব্যাহতির দাবিতে ‘লং মার্চ টু আইইআর’ অনুষ্ঠিত

-


ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) দুই অধ্যাপকের বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম, ধর্মীয় পোশাক নিয়ে কটূক্তি ও হেনস্তার অভিযোগে স্থায়ী অব্যাহতির দাবিতে ‘লং মার্চ টু আইইআর’ কর্মসূচি পালন করে ইনস্টিটিউটের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা।
গতকাল শনিবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে আয়োজিত ব্যানারে এ কর্মসূচি পালন করে তারা। অভিযুক্ত দুই অধ্যাপক হলেন ড. অহিদুজ্জামান চাঁন ও মাহবুবুর রহমান লিটু। স্বৈরাচার সরকারের পৃষ্ঠপোষকতা, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, বৈষম্যবিরোধী আন্দোলনের বিরোধিতা, রাজনৈতিক পেশী শক্তি খাটিয়ে শিক্ষার্থীদের মানসিক নিপীড়ন ও ধর্মীয় পোশাকের কারণে শিক্ষার্থীদের হেনস্তা ও অকৃতকার্য করিয়ে দেয়ার অভিযোগ দুই অধ্যাপকের বিরুদ্ধে।
শিক্ষার্থীদের কাছ থেকে জানা যায়, প্রশাসনের পক্ষ থেকে এ দুই অধ্যাপক সম্পর্কে তদন্ত পরিচালনার উদ্দেশ্যে একটি ছয় সদস্যবিশিষ্ট ‘তথ্যানুসন্ধান কমিটি’ গঠন করা হয়েছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত চলাকালীন সময়ে তাদের প্রশাসনিক ও একাডেমিক দায়িত্বসমূহ থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে। তার সূত্র ধরে ড. এম. অহিদুজ্জামানকে আই ই আরের পরিচালক পদ থেকে অপসারণ করে অধ্যাপক হোসেনে আরা বেগমকে ভারপ্রাপ্ত পরিচালকের দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছে। প্রশাসনের এ পদক্ষেপকে আন্দোলনরত শিক্ষার্থীরা স্বাগত জানিয়ে তদন্তের ক্ষেত্রে পূর্ণ সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে।

চতুর্থ বর্ষের বিজয় একাত্তর হলের এক শিক্ষার্থী বলেন, একমাসব্যাপী চলা এ আন্দোলনকে সফল করতে শিক্ষার্থীরা প্রায় প্রতিদিনই বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাচ্ছে এবং ইনস্টিটিউটকে কলঙ্কমুক্ত না করা পর্যন্ত তাদের কর্মসূচি অব্যাহত থাকবে। তদন্তের জন্য তথ্যানুসন্ধান কমিটি গঠনের মাধ্যমে তাদের দাবির কেবল একটি অংশ পূরণ হয়েছে। সামনে রয়েছে আরো দীর্ঘপথ। এরই ধারাবাহিকতায় সকাল ১০টায় ‘মার্চ টু আইইআর’ কর্মসূচি পালিত হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী বলেন, ১৫ জুলাই ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা করলে আন্দোলনকারী শিক্ষার্থীরা ইনস্টিটিউটের ভেতরে ঢুকতে চাইলে লিটু স্যার গেট খুলেননি। এ ছাড়া এ দুইজন অধ্যাপক ধর্মীয় পোশাক পরিধান করার কারণে শিক্ষার্থীদের হেনস্তা করেছেন। মাহবুবুর রহমান লিটু স্যার ২৬তম ব্যাচের একজন শিক্ষার্থীকে ভাইভা বোর্ডে ফেইল করে দিয়েছেন হিজাব না খোলার কারণে। চাঁন স্যার আমাদের অনেক শিক্ষার্থীকে পরীক্ষার হলে হিজাব পরে আসার কারণে হেনস্তা করেছেন। পরীক্ষার হল থেকে বের হয়ে যেতে বলেছেন। বিশ্ববিদ্যালয় যতদিন পর্যন্ত আমাদের দাবি মেনে নিয়ে দুই অধ্যাপককে স্থায়ী অব্যাহতি না দেবে ততদিন আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।
এ ছাড়াও কর্মসূচি চলাকালীন বর্তমান এবং প্রাক্তন সব শিক্ষার্থীরা মিলে কবিতা আবৃত্তি, গান, শিক্ষকদ্বয়ের দ্বারা নিপীড়িত হওয়ার অভিজ্ঞতা বলা, অভিযুক্ত দুই অধ্যাপক দ্বারা প্রাক্তন ও বর্তমানদের মধ্য থেকে কারা বেশি নিপীড়িতবিষয়ক রম্য বিতর্কসহ বিভিন্ন সাংস্কৃতিক কার্যকলাপের মধ্যে দিয়ে শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচিটি পালন করতে দেখা যায়।

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল