১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এখনো ডুবে আছে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু

রাঙ্গামাটির ঝুলন্ত সেতুর ডুবে থাকার দৃশ্য : নয়া দিগন্ত -

কাপ্তাই হ্রদের পানির নিচে এখনো ডুবে আছে রাঙ্গামাটির ঝুলন্ত সেতু। টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে গেলে গত ২৬ আগস্ট থেকে সেতুটি পানিতে তলিয়ে যায়। পর্যটকদের অন্যতম আকর্ষন ঝুলন্ত সেতুটি পারাপার বিপজ্জনক হয়ে পড়ায় সেটি বন্ধ করে দিয়েছে পর্যটন কর্তৃপক্ষ। ফলে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন পর্যটকরা। আয় বন্ধ থাকায় এখন প্রতিদিন ক্ষতি হচ্ছে গড়ে ৭০ হাজার টাকার।
টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা এখনো সর্বোচ্চ সীমায় রয়েছে। ফলে ঝুলন্ত সেতুর পাটাতন এখনো দুই ফুট পানির নিচে আছে।
রাঙ্গামাটিতে পর্যটকদের মূল আকর্ষণ ৩৩৫ ফুট দৈর্ঘ্যরে ঝুলন্ত সেতুকে ঘিরেই। ১৯৬০ সালে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের বাঁধ নির্মাণের পর ১৯৮৫ সালে দুই পাহাড়ের মাঝখানে তৈরি করা হয় এ আকর্ষণীয় ঝুলন্ত সেতুটি। বর্তমানে সেতুটি দীর্ঘ দুই সপ্তাহ বন্ধ থাকায় পর্যটন আয়ে নেতিবাচক প্রভাব পড়েছে। কাপ্তাই হ্রদে পানি ধারণক্ষমতা ১০৯ ফুট এমএসএল (মিনস সি লেভেল)। কিন্তু বৃষ্টি কারণে পাহাড়ি ঢল নেমে আসলে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে যায়। রাঙ্গামাটির পর্যটন সেতুসহ শহর এলাকায় হ্রদ তীরবর্তী বসতঘর, সড়ক ডুবে যায়।
রাঙামাটি পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক আলোক বিকাশ চাকমা জানিয়েছেন, আয় বন্ধ থাকায় এখন দৈনিক ক্ষতি হচ্ছে গড়ে অন্তত ৭০ হাজার টাকার। পাহাড়ি ঢল নামতে থাকায় হ্রদের পানির উচ্চতা কমছে ধীর গতিতে। হ্রদের পানির উচ্চতা কমে এলে আবারো পর্যটকদের জন্য ঝুলন্ত সেতুটি পারাপারের জন্য খুলে দেয়া হবে, তা নির্ভর করছে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা কমে আসার ওপর।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল