১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
৩১ দফা রূপরেখা

তৃণমূলে যাওয়ার সিদ্ধান্ত বিএনপিসহ সমমনা দলগুলোর

-


সংবিধান ও রাষ্ট্রব্যবস্থার সংস্কার এবং অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে প্রণীত ৩১ দফা রূপরেখা বাস্তবায়নে তৃণমূলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি ও সমমনা দলগুলো। এটা বাস্তবায়নে জাতীয় ঐক্যের প্রয়োজন আছে বলে মনে করছেন দলগুলোর শীর্ষ নেতারা।
বিএনপির চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে গত শুক্রবার সমমনা দলগুলোর সাথে লিয়াজোঁ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।
আমীর খসরু বলেন, শেখ হাসিনার পতনের পর আমরা প্রথমবার মিলিত হয়েছি। আমাদের যুগপৎ আন্দোলনের যে ঐক্য, সেই ঐক্যটা আমরা অটুট রাখছি। কারণ, দেশের বর্তমান প্রেক্ষপটে এখানে নানা ধরনের ষড়যন্ত্র চলছে। ষড়যন্ত্র করে বিভিন্ন গার্মেন্ট ও ওষুধ ফ্যাক্টরি বন্ধ করে দেয়ার জন্য অনেক কর্মকাণ্ড চলছে। পেছনে কারা আছে, তা আমরা সবাই জানি। এগুলো করে একটি মহল দেশকে অস্থিতিশীল করতে চাচ্ছে। তবে দেশকে স্থিতিশীল রাখতে হবে। রাষ্ট্রের সর্বস্তরে বড় ধরনের পরিবর্তনের মাধ্যমে নতুন বাংলাদেশ গড়ার যে প্রত্যয় বর্তমান সরকারের, সেটার জন্য আমরা সবার কাজ করছি। আমরা সরকারকেই সহযোগিতা করছি। তিনি বলেন, যুগপৎ আন্দোলনের সময় আমরা রাষ্ট্র মেরামতে যে ৩১ দফা সংস্কারের প্রস্তাব দিয়েছি, এগুলো বাস্তবায়নে আমাদের জনগণের কাছে তুলে ধরতে হবে। কারণ এই সংস্কারগুলো আজ জাতির প্রত্যাশা। এই নতুন বাংলাদেশে আমরা যে একটা বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছি, সেই বিষয়গুলো আমরা সবাই মিলে তুলে ধরব।

এগুলো আমরা আগামীতে বাস্তবায়ন করব ইনশাআল্লাহ। যদি ৩১ দফাতে আরো কিছু পরিবর্তন আনা প্রয়োজন হয়, সেটিও করা হবে। জনগণ যদি মনে করে আরো কিছু পরিবর্তন করার বা সংযুক্ত করার প্রয়োজন আছে তবে সেটার জন্য আমরা খোলা মনে জনগণের সাথে আলাপ-আলোচনা করব।
আরো অন্তভুর্ুুক্ত করার চিন্তা আছে। আর এটি করতে হবে জাতীয় ঐক্যের মধ্য দিয়ে। একক কোনো দল এটা করতে পারবে না।
গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু বলেন, আজকে আমাদের সবচেয়ে বেশি যেটা প্রয়োজন, সেটা হচ্ছে জাতীয় ঐক্য। ৩১ দফা আমাদের সবার মতামত। জাতীয় প্রয়োজনে পরিবর্তন করা যাবে। আর আজ যে সরকার ক্ষমতায় আছে তাদের কঠিন দায়িত্ব রয়েছে, তাদের অনেক সংশোধনী আনতে হবে।
বিকেলে ন্যাপ ভাসানীর চেয়ারম্যান অ্যাডভোকেট মো: আজহারুল ইসলামের নেতৃত্বে ১২ জনের একটি প্রতিনিধিদল আলোচনায় অংশ নেন। এরপরে বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান মোহাম্মদ বাবুল সরদার চাখারীর নেতৃত্বে ১২ জনের একটি প্রতিনিধিদল এই বৈঠকে অংশ নেন। সর্বশেষ গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু ও সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল বৈঠকে অংশ নেন।
এসব বৈঠকে বিএনপির পক্ষে দলের স্থায়ী কমিটির সদস্য ও লিয়াজোঁ কমিটির প্রধান আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান ও লিয়াজোঁ কমিটির সদস্য বরকত উল্লাহ বুলু উপস্থিত ছিলেন।

 

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল