১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জাবিতে কাওয়ালি সন্ধ্যায় উপচে পড়া ভিড়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কাওয়ালি পরিবেশন করছেন শিল্পীরা : নয়া দিগন্ত -

জুলাই বিপ্লব’২০২৪ এর শহীদদের স্মরণে ‘বিপ্লবী সাংস্কৃতিক মঞ্চ’-এর উদ্যোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে মেহফিল-ই ইনকিলাব’ ব্যানারে সাংস্কৃতিক ও কাওয়ালি সন্ধ্যা।
শুক্রবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আর দীন মুক্তমঞ্চে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।
সাংস্কৃতিক ও কাওয়ালি অনুষ্ঠানটি তিনটি পর্বে অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে জাবির ‘বিপ্লবী সাংস্কৃতিক মঞ্চ’ দর্শকদের মাতিয়ে তোলে। দ্বিতীয় পর্বে বিভিন বিপ্লবী গান ও কবিতা আবৃত্তি করা হয়। এরপর ঢাকার ‘ওয়ান এম্পায়ার’ টিম বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে কাওয়ালি পরিবেশন করার মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়। এ সময়ে উপস্থিত দর্শকদের উচ্ছ্বসিত দেখা গেছে।

জাবির বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা সুলতানা বলেন, এই বিশ্ববিদ্যালয়ে সারা দেশের বহু মতের মানুষ মিলেই আমরা একটা পরিবার। আজকের (৭ সেপ্টেম্বর) এ অনুষ্ঠানটি জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয়ে, বিভিন্ন ধরনের গান, আবৃত্তি হয়েছে। ফলে আমি মনে করছি, আমাদের মধ্যে সৌহার্দ্য আরো বাড়বে। ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক রেজাউল রকিব বলেন, আজকের এ অনুষ্ঠানটি গেল আন্দোলনের পর জাবিতে প্রথম, আমি আমার পরিবারসহ অনুষ্ঠানটি উপভোগ করেছে। আশা করছি যে বিশ্ববিদ্যালয়ে এ রকম বিচিত্র সংস্কৃতির অনুষ্ঠান চালু থাকবে। সন্ধ্যার আয়োজন নিয়ে ‘বিপ্লবী সাংস্কৃতিক মঞ্চ’ এর অন্যতম সদস্য আহসান লাবিব দৈনিক নয়া দিগন্তকে বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে আমাদের এই আয়োজন। পাশাপাশি আমরা দেখেছি গত ১৫ বছরে স্বৈরাচার সরকার আমাদের নজরুলের যে কাওয়ালি সংস্কৃতি সেটাকে দমন করে রেখেছিল। আমরা আমাদের সুস্থ সংস্কৃতিকে ফিরিয়ে আনতে চাই। সংস্কৃতি চর্চার স্বাধীনতা উপভোগ করতে চাই।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল