১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

তেল-চিনি-আলুর দাম কমাতে ৭ দিনের আলটিমেটাম

-

আগামী সাত দিনের মধ্যে প্রতি কেজি ভোজ্যতেলের দাম ১২০ টাকা, চিনির দাম ৯০ টাকা ও আলুর দাম ২৫ টাকায় নামিয়ে আনার আলটিমেটাম দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। একই সাথে দুর্নীতি, দখলদারত্ব, সিন্ডিকেট ও স্বৈরাচারী রোধে একটি ট্রুথ কমিশন গঠনেরও দাবি জানিয়েছে আন্দোলনের প্ল্যাটফর্মটি।
গতকাল বুধবার দুপুরে ভোজ্যতেল, চিনি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধিদের সাথে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, বাংলাদেশ ব্যাংক, শিল্প, বাণিজ্য মন্ত্রণালয়সহ সরকারি ও বেসরকারি সব ব্যবসাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের মতবিনিময় সভায় এ আলটিমেটাম দেয়া হয়।
এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তী। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো: বিন ইয়ামিন মোল্লার নেতৃত্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সভায় অংশ নেন।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক বিন ইয়ামিন মোল্লা বলেন, আজকে আমরা একটি কথা জানাতে চাই, আগামী সাত দিনের মধ্যে প্রতি কেজি ভোজ্যতেলের দাম ১২০ টাকা, চিনি ৯০ টাকা, আলুর দাম প্রতি কেজি ২৫ টাকায় নামিয়ে আনতে হবে। সেক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সরকারি যত প্রতিষ্ঠান আছে তাদেরসহ বেসরকারি যত ব্যবসায়ী প্রতিষ্ঠান আছে তাদেরও এই আলটিমেটাম দিচ্ছি। আপনারা এক সপ্তাহের মধ্যে কিভাবে এই দাম নির্ধারণ করবেন, সেটি আপনাদের দায়িত্ব। ছাত্র ও জনতার পক্ষ থেকে এক সপ্তাহের মধ্যে এ দামের বাস্তবায়ন দেখতে চাই।
তিনি বলেন, আমরা দেশের প্রতিষ্ঠান থেকে যারা দুর্নীতি করেছে এবং চরমভাবে যারা এই স্বৈরাচারী সরকারের দোসর হিসেবে কাজ করেছে তাদের আইনিভাবে শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি। একই সাথে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের কাছে আহ্বান জানাচ্ছি একটি ট্রুথ কমিশন গঠন করার জন্য। যার মাধ্যমে বাংলাদেশের প্রতিটি মানুষ ন্যায্যতা পায়। এ ছাড়া যারা সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী, শিক্ষক, আইনজীবী যে যে পেশাতেই থাকুক না কেন, তারা যাতে দেশের জন্য কাজ করতে পারেন সেই ব্যবস্থা করবেন।
ব্যবসায়ী বিভিন্ন সংগঠনকে উদ্দেশ করে ইয়ামিন মোল্লা বলেন, এত দিন বাংলাদেশে যেভাবে সিন্ডিকেটের মাধ্যমে বিগত সরকারের রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে দ্রব্যমূল্যকে নিয়ন্ত্রণ করা হয়েছে, মানুষকে শোষণ করা হয়েছে। আমরা সেসব প্রতিষ্ঠানকে আহ্বান জানাব আপনারা জনবান্ধব ও জনকল্যাণমূলক রাষ্ট্রব্যবস্থা গঠন করার যে মূল্যবোধ, সেটিকে ধারণ করে ব্যবসা করবেন। অতি মুনাফা পরিহার করবেন। দেশের মানুষ যেন চারটি ডাল, ভাত ও ডিম খেতে পারে সে ব্যবস্থা করবেন। কারণ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের নাভিশ্বাস উঠে গেছে। আপনারা মানবিক হয়ে ব্যবসা পরিচালনা করবেন বলে আমরা আশা করছি।
তিনি আরো বলেন, বিজিএমইএ, বিকেএমইএ, এফবিসিসিআই, ডিসিসিআই, এমসিসিআইসহ দেশের সব ব্যবসায়ী সংগঠনে গণতান্ত্রিকভাবে প্রতিনিধি নির্বাচিত হওয়ার কথা, এত দিন সেটি হয়নি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এসব প্রতিষ্ঠানের কমিটি ভেঙে দিয়ে বা বিলুপ্ত করে নিয়মানুযায়ী প্রশাসক নিয়োগ করতে হবে। পাশাপাশি নির্দিষ্ট সময়ের মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন দিয়ে নতুন কমিটি গঠন করতে হবে। একই সাথে এসব স্থানে যারা আওয়ামী লীগ সরকারের দোসর ছিল, শিক্ষার্থীদের ওপর গুলি চালিয়েছিল তাদের পরিহার করতে হবে।


আরো সংবাদ



premium cement
এক দশক পর দেশে ফিরেছেন নির্বাসিত সাংবাদিক মুশফিক স্বাস্থ্যসেবার নতুন মহাপরিচালক নাজমুল হোসেন সুনামগঞ্জ সীমান্তে পাচারকালে বিপুল পরিমাণ মালামাল আটক ফ্যাসিবাদের দোসরদের পরিকল্পিতভাবে প্রশাসনে প্রতিস্থাপন করা হচ্ছে : বুলবুল ফ্যাসিবাদি সরকার সব সময় শাসন ও শোষণ করেছে নীলফামারীতে ডিবি পরিচয়ে যুবককে অপহরণ, গ্রেফতার ৪ অন্যায় প্রতিহত করতে ছাত্র-জনতাকে সব সময় সোচ্চার থাকবে : সমন্বয়ক সারজিস আলম নতুন বাংলাদেশ গড়তে এ সরকারকে সর্বোচ্চ সহযোগিতা করবে জামায়াত : গোলাম পরওয়ার মানিকগঞ্জ কৃষকদলের নতুন কমিটি, সভাপতি সাইদ, সাধারণ সম্পাদক বাদল সাভারে টোল বন্ধের দাবিতে ভাঙচুর-অগ্নিসংযোগ বিদেশে চিকিৎসার জন্য খালেদার ফিটনেস পরীক্ষা করছে মেডিক্যাল বোর্ড

সকল