১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা

উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের সঙ্গে সচিবালয়ে সাক্ষাৎ করেন বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর : নয়া দিগন্ত -

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, বিশ্বব্যাংক বাংলাদেশে দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা আরো জোরদার করবে। বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকের সাথে গতকাল বুধবার এক বৈঠকের পর তিনি এ কথা বলেন।
উপদেষ্টা বলেন, পরিবেশ অধিদফতরকে দেশের সবচেয়ে দূষিত নদীগুলো এবং দূষণকারী কোম্পানিগুলোর তালিকা প্রস্তুত করতে নির্দেশ দেয়া হয়েছে। এরই মধ্যে খাল পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে এবং আগামী সপ্তাহে জলাধার উদ্ধারের কার্যক্রম শুরু হবে। উপদেষ্টা আরো উল্লেখ করেন, নদী সুরক্ষার জন্য ছোট পরিসরের প্রকল্প গ্রহণ করা হবে।
উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান তিস্তাসহ অন্যান্য অভিন্ন নদীগুলোর ওপর বাংলাদেশের অধিকার নিয়ে ভারতের সাথে আলোচনার পরিকল্পনার কথাও উল্লেখ করেন। তিনি তিস্তাপারের মানুষের প্রত্যাশা বোঝার গুরুত্ব তুলে ধরে জানান, ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেই বাংলাদেশ তার অধিকার প্রতিষ্ঠা করবে। এই বিষয়গুলো আন্তর্জাতিক মহলেও তুলে ধরা হবে এবং বাংলাদেশের অধিকার নিয়ে কথা বলতে তিনি পিছপা হবেন না।
সৈয়দা রিজওয়ানা হাসান সরকারের সিদ্ধান্তের কথা উল্লেখ করে বলেন, নতুন ইটভাটা লাইসেন্স ইস্যু করা বন্ধ করা হবে এবং অবৈধ ইটভাটার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ইট তৈরির মৌসুম শুরু হওয়ার আগেই দৃশ্যমান আইন প্রয়োগ কার্যক্রম শুরু হবে। এছাড়াও শীতের আগেই বায়ুদূষণ কমাতে বিভিন্ন ব্যবস্থা নেয়া হবে। বায়ুদূষণ নিয়ন্ত্রণের ব্যবস্থা না থাকলে নির্মাণ কাজের অনুমোদন দেয়া হবে না । ইট ও বালুসহ নির্মাণ সামগ্রী খোলা ট্রাকে পরিবহন নিষিদ্ধ করা হবে। সেপ্টেম্বর থেকে পলিথিন নিষিদ্ধ করার অভিযানও শুরু হবে।
বৈঠকে চলমান এবং ভবিষ্যতের পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা, বন সংরক্ষণ এবং জলবায়ু সহনশীলতা নিয়ে আলোচনা হয়। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর পরিবেশগত স্থায়িত্ব নিশ্চিত করতে বাংলাদেশের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন এবং এই গুরুত্বপূর্ণ উদ্যোগগুলোতে বিশ্বব্যাংকের অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।


আরো সংবাদ



premium cement
স্বাস্থ্যসেবার নতুন মহাপরিচালক নাজমুল হোসেন সুনামগঞ্জ সীমান্তে পাচারকালে বিপুল পরিমাণ মালামাল আটক ফ্যাসিবাদের দোসরদের পরিকল্পিতভাবে প্রশাসনে প্রতিস্থাপন করা হচ্ছে : বুলবুল ফ্যাসিবাদি সরকার সব সময় শাসন ও শোষণ করেছে নীলফামারীতে ডিবি পরিচয়ে যুবককে অপহরণ, গ্রেফতার ৪ অন্যায় প্রতিহত করতে ছাত্র-জনতাকে সব সময় সোচ্চার থাকবে : সমন্বয়ক সারজিস আলম নতুন বাংলাদেশ গড়তে এ সরকারকে সর্বোচ্চ সহযোগিতা করবে জামায়াত : গোলাম পরওয়ার মানিকগঞ্জ কৃষকদলের নতুন কমিটি, সভাপতি সাইদ, সাধারণ সম্পাদক বাদল সাভারে টোল বন্ধের দাবিতে ভাঙচুর-অগ্নিসংযোগ বিদেশে চিকিৎসার জন্য খালেদার ফিটনেস পরীক্ষা করছে মেডিক্যাল বোর্ড চাঁদপুরে ছেলের হাতে বাবা খুন

সকল