১১ সেপ্টেম্বর ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১, ৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সড়কে নেমেছে ট্রাফিক পুলিশ

রয়েছেন শিক্ষার্থীরা
-


টানা ছয় দিন পর রাজধানীর সড়কে নেমেছে ট্রাফিক পুলিশ। তবে কিছু কিছু পয়েন্টে এখনও দায়িত্ব পালন করছেন শিক্ষার্থীরা। ট্রাফিক পুলিশকে তারা সহযোগিতা করছেন। ফলে ট্রাফিক পুলিশ ও শিক্ষার্থীদের চেষ্টায় কয়েক দিনের তুলনায় গতকাল রাজধানীর সড়কে শৃঙ্খলা ফিরে আসে।
এদিকে দাবি-দাওয়া মেনে নেয়ার আশ্বাসের পরিপ্রেক্ষিতে আন্দোলন প্রত্যাহার করে কাজে যোগদান করছে সারা দেশের পুলিশ সদস্য।

গতকাল সোমবার সকাল থেকে রাজধানীর দৈনিক বাংলা, পল্টন, হাইকোর্ট চত্বর, আগারগাঁও, খামারবাড়ি, ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, রাজারবাগ, ইত্তেফাক মোড়সহ গুরুত্বপূর্ণ সড়কের মোড়গুলোতে দায়িত্ব পালন করতে দেখা যায় ট্রাফিক পুলিশকে। এ সময় ছাত্র-জনতার অনেকে তাদের ফুল দিয়ে স্বাগত জানায়। তবে ট্রাফিক পুলিশের সংখ্যা খুবই কম।
এ দিকে এখনো অনেক জায়গায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা যানবাহন নিয়ন্ত্রণে কাজ করছেন। মতিঝিল ইত্তেফাক মোড়, দৈনিক বাংলা, পল্টন মোড়, হাইকোর্ট চত্বর, বিজয় সরণি এলাকায় দেখা গেছে, গতকালও শিক্ষার্থীরা সড়ক নিয়ন্ত্রণে দলবদ্ধ হয়ে কাজ করছেন। পাশাপাশি ট্রাফিক পুলিশ-সার্জেন্টও রয়েছে।

ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করতে গিয়ে কোনো ধরনের সমস্যায় পড়তে হচ্ছে কি না জানতে চাইলে ঢাকা মট্রোপলিটন পুলিশের (ট্রাফিক) তেজগাঁও জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কাজী রুমানা নাসরিন বলেন, সকাল থেকে ট্রাফিক বিভাগের সব পুলিশ সদস্য কাজে যোগ দিয়েছেন। তবে আগে যারা হামলার শিকার হয়ে আহত হয়েছেন, তারা এখনও চিকিৎসাধীন।
ধানমন্ডি এলাকায় সীমিত সংখ্যায় ট্রাফিক পুলিশ দেখা গেছে। এ বিষয়ে ধানমন্ডি জোনের সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) নবকুমার বিশ্বাস বলেন, আমরা কাজে যোগ দিয়েছি আরও কয়েক দিন আগে। তবে অধস্থনরা কর্মবিরতিতে থাকায় আজ (সোমবার) থেকে মাঠ পর্যায়ে কাজ শুরু করা হয়েছে। আমরা আপাতত প্রধান সড়কগুলোতে ট্রাফিক পুলিশ সদস্যদের দায়িত্ব দিয়েছি। পর্যায়ক্রমে ছোট সড়ক ও অলিগলিগুলোতেও দায়িত্ব দেয়া হবে।
মতিঝিল ট্রাফিক জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো: শাকিবুল ইসলাম খান বলেন, ট্রাফিক পুলিশের সব সদস্য কাজে যোগ দিয়েছেন। তবে এখনও সব স্থানে ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়নি। পর্যায়ক্রমে দায়িত্ব দেয়া হচ্ছে।

কোনো ধরনের হুমকি বা আশঙ্কা আছে কি না প্রশ্নে এডিসি বলেন, কোনো ধরনের ভয় বা আশঙ্কা নেই। এলাকার মানুষ ও ছাত্র-জনতা আমাদের আমন্ত্রণ জানাচ্ছেন। অনেক জায়গায় ফুল দিয়ে বরণ করে নেয়া হচ্ছে। আশা করি, আমরা জনগণের সেবায় সুন্দরভাবে কাজ করতে পারবো।
ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর ভেঙে পড়ে পুলিশের চেইন অব কমান্ড। তোপের মুখে থানা ও ট্রাফিক বিভাগসহ সব ইউনিট থেকে সটকে পড়েন পুলিশ সদস্যরা। ছাত্র-জনতার সঙ্গে সংঘর্ষ ও সহিংসতায় জীবনের নিরাপত্তাহীনতায় পড়েন পুলিশ সদস্যরা। ৬ আগস্ট থেকে পুলিশ সংস্কারের দাবিতে কর্মবিরতিতে চলে যান পুলিশ বাহিনীর সব সদস্য। একপর্যায়ে রাজধানী ঢাকাসহ সারা দেশের পুলিশশূন্য ট্রাফিক সিগন্যাল ও সড়কে যান চলাচলের শৃঙ্খলার দায়িত্ব কাঁধে তুলে নেয় ছাত্র-জনতা।
রোববার অন্তর্বর্তীকালীন সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে আলোচনা করে কর্মবিরতি প্রত্যাহার করে গতকাল সোমবার থেকে কাজে যোগ দেয়ার ঘোষণা দেন পুলিশ সদস্যরা। এরপর সকাল থেকে সীমিত পরিসরে সড়কে নেমে ট্রাফিক পুলিশকে কাজ করতে দেখা যায়।

৬২৮টি থানার কার্যক্রম শুরু : এ দিকে দাবি-দাওয়া মেনে নেয়ার আশ্বাসের পরিপ্রেক্ষিতে আন্দোলন প্রত্যাহার করে কাজে যোগদান করছে সারা দেশের পুলিশ সদস্য। গতকাল সোমবার পর্যন্ত সারা দেশে ৬২৮টি থানার কার্যক্রম শুরু হয়েছে বলে জানায় পুলিশ হেডকোয়ার্টার। গত শুক্রবার থেকে স্বল্প পরিসরে শুরু হয় থানার কার্যক্রম।
গতকাল সন্ধ্যায় পুলিশ সদর দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকাসহ মেট্রোপলিটন এলাকার ১১০টি থানার মধ্যে ১০৮টি এবং জেলার ৫২৯টি থানার মধ্যে ৫২০টি থানার কার্যক্রম শুরু হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, নন-অপারেশনাল ১১টি থানা সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় এবং প্রয়োজনীয় লজিস্টিকস, আসবাবপত্রসহ অন্য সব সরঞ্জামাদি ধ্বংসপ্রাপ্ত হওয়ায় এসব থানার কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। তবে আগামী দুই থেকে তিন দিনের মধ্যে এই ১১টি থানার কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

চট্টগ্রামে ট্রাফিক নিয়ন্ত্রণে ফিরল পুলিশ
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম নগরের ট্রাফিক ব্যবস্থাপনা পুলিশ সদস্যদের হাতে ফিরে এসেছে। পাঁচটি গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করছেন। প্রতিটি পয়েন্টে তাদের সাথে একজন করে শিক্ষার্থী প্রতিনিধিও রয়েছেন। জিইসি মোড়, আগ্রাবাদ, টাইগারপাস, ওয়াসা এবং লালখানবাজার এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণে কাজ করছে ট্রাফিক পুলিশ। প্রয়োজনে তারা নিউমার্কেট এলাকায়ও কাজ করবে।
জিইসি মোড়ে ট্রাফিক পুলিশের কয়েকজন সদস্য দায়িত্ব পালনকালে পথচারীরা তাদের স্বাগত জানান। অনেকে হাত মেলান এবং কোলাকুলি করেন। আগ্রাবাদ এলাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশের সদস্যরা শিক্ষার্থীদের প্রশংসা করেন এবং তাদের নিয়ে গর্ববোধ করেন।

 


আরো সংবাদ



premium cement