১১ সেপ্টেম্বর ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১, ৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দেয়ালে দেয়ালে নতুন দিনের বার্তা শিক্ষার্থীদের

-


আন্দোলনের মধ্যেই সীমাবদ্ধ নেই শিক্ষার্থীরা। নগরীর দেয়ালে দেয়ালে নতুন দিনের বার্তা লিখে নগর পরিবর্তনের দায়িত্ব নিয়েছেন তারা। রঙ তুলির আঁচড়ে তাতে প্রতিবাদ, সাম্য, ভ্রাতৃত্ব ও দেশপ্রেমের বার্তা দিচ্ছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকাগুলো ঘুরে দেখা যায় দল বেঁধে বিভিন্ন স্থাপনার দেয়াল পরিচ্ছন্ন কাজ করছে স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অপরিচ্ছন্ন ও রাজনৈতিক স্লোগান লেখা দেয়ালগুলো তারা পানি দিয়ে পরিষ্কার করে রঙ করছে। কোনটাতে পরিষ্কারের পর রঙ না করেই রঙ তুলির আঁচড়ে ক্যালিগ্রাফি, প্রতিবাদ, সাম্য, ভ্রাতৃত্ব ও দেশপ্রেমের বার্তা লিখছে। তাদের চোখে মুখে যেন শহরটাকে মনের মতো করে সাজানোর সেই স্বপ্ন স্পষ্ট।

শিক্ষার্থীরা দেয়ালে দেয়ালে তুলে ধরছেন আন্দোলনের নানা স্মৃতিপট, নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়, অসাম্প্রদায়িক চেনতার বাংলাদেশ। রংপুরের আবু সাঈদ কিংবা মুগ্ধর ‘পানি লাগবে, পানি’ এই আহ্বানের ছবিও। ছাত্র-জনতার আন্দোলনকে ঘিরে রক্তাক্ত জুলাইকে ফুটিয়ে তোলা হচ্ছে দেয়ালে দেয়ালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীলক্ষেত রোড, টিএসসি, কলাসহ বিভিন্ন ভবনের দেয়ালে দেয়ালে গ্রাফিতি অঙ্কন ও দেয়াল লিখন কার্যক্রম পরিচালনা করছেন সাধারণ শিক্ষার্থীরা। তাতে দেখা যায়, ছাত্র ইউনিয়নের আঁকা গ্রাফিতি ও দেয়াল লিখন ছাত্ররাজনীতি প্রচার করায় তা মুছে ফেলা হচ্ছে। সাধারণ শিক্ষার্থীদের দাবি- ক্যাম্পাসে কোনো প্রকার ছাত্ররাজনীতি থাকবে না। সাধারণ শিক্ষার্থীরা বলেন, ছাত্র ইউনিয়নসহ সব রাজনৈতিক ছাত্র সংগঠনের গ্রাফিতি ও দেয়াল লিখন মুছে ফেলা হবে।

শিক্ষার্থীরা বলছেন, এর মাধ্যমে এই দেশটা যে আমাদের দেশের মানুষকে এর স্পষ্ট বার্তা দিচ্ছেন তারা। তাদের ভাষ্য- এটি অসাম্প্রদায়িক বাংলাদেশ। আমাদের যখন রাষ্ট্রকে সংস্কার করতে হবে, তখন অবশ্যই শিল্পকে সামনে রেখে রাষ্ট্র এ কাজ করতে হবে। আমরা যদি শিল্পীর জায়গায় না থাকতে পারি, শৈল্পিক সংস্কার না করতে পারি, তাহলে রাষ্ট্রের যে কাক্সিক্ষত সংস্কার তা আমরা করতে পারব না।’ তারা বলেন, বাংলাদেশ সবার, এখানে কোনো স্বৈরাচারের ঠাঁই নেই। ছাত্রসমাজ একতাবদ্ধ হয়েছে সব অনিয়মের বিরুদ্ধে।
কোটা সংস্কার ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে ৫ আগস্ট দীর্ঘ সাড়ে ১৫ বছরের শাসন থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। এরপরই শিক্ষার্থীরা নতুন বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখছে। নানা কাজ নিজেরা হাতে নিয়েছে। ট্রাফিক নিয়ন্ত্রণ, বাজার তদারকি ও দেয়ালে দেয়ালে গ্রাফিতি করে নান্দনিকতার পাশাপাশি আন্দোলনের স্মৃতি তুলে ধরা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement