০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কারফিউর মধ্যেও ভোমরা বন্দরে আমদানি-রফতানি স্বাভাবিক

-

দেশে চলমান কারফিউর মধ্যেও সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে সব ধরনের পণ্য আমদানি-রফতানি কার্যক্রম অব্যহত রয়েছে। বাজার স্বাভাবিক রাখতে স্থানীয় প্রশাসন ও বন্দর সংশ্লিষ্টদের সহযোগিতায় গত শনিবার (২০ জুলাই) থেকে বন্দরের কার্যক্রম চালু রাখা হয়েছে। তবে অন্য সময়ের তুলনায় গত পাঁচ দিন বন্দরে পণ্য আমদানির পরিমাণ কিছুটা কমলেও কাঁচামালের আমদানি বেড়েছে। এ ছাড়া ব্রডব্যান্ড ইন্টারনেট চালু ও কারফিউ শিথিল হওয়ায় সীমিত পরিসরে পণ্য রফতানিও শুরু হয়েছে।
বন্দরের ব্যবসায়ীরা জানান, ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামাল আমদানির পরিমাণ বেড়েছে। এর মধ্যে কাঁচামরিচ, পেঁয়াজ, আদা, টমেটো ও ক্যাপসিকাম বেশি আসছে। যে কারণে সাতক্ষীরার বাজারে এসব পণ্যের দাম স্বাভাবিক রয়েছে। বর্তমান সময়ে এই বন্দর দিয়ে ভারতীয় কাঁচামরিচ আমদানি বাড়ায় সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজারে পাইকারিতে ১৪০ থেকে ১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা বেশ কয়েকদিন আগে ছিল প্রায় ৩০০ টাকা কেজি।

এ দিকে বন্দরের শ্রমিক সংগঠনের নেতারা জানান, অন্য সময়ের তুলনায় গড় আমদানি-রফতানির পরিমাণ কিছুটা কমেছে। তবে বুধবার থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু ও কারফিউ শিথিল হওয়ায় পণ্য রফতানি শুরু হয়েছে। পরিস্থিতি আরো স্বাভাবিক হলে পণ্য আমদানি বাড়বে।
ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএসএম মাকসুদ খান বলেন, চলমান কারফিউয়ের কারণে দেশের বিভিন্ন এলাকার বাজার বন্ধ ছিল। এজন্য কয়েকদিন আমদানির পরিমাণ কমে যায়। তবে বাজারে কাঁচামালের চাহিদা থাকায় সেগুলো নিয়মিত আমদানি হচ্ছে। বুধবার থেকে পণ্য রফতানিও শুরু হয়েছে। সরকার কারফিউ তুলে নিলে পণ্য আমদানি আরো বাড়বে।

তিনি আরো বলেন, বাজার স্বাভাবিক রাখতে আমরা ভোমরা বন্দরের কার্যক্রম চলমান রাখার সর্বাত্মক চেষ্টা করেছি। গত শনিবার দুপুর পর্যন্ত বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম কিছুক্ষণের জন্য বন্ধ থাকলেও দুপুরের পর থেকে তা আবার শুরু করা হয়। কাঁচামরিচসহ আমদানিকৃত অন্যান্য কাঁচামাল ভর্তি ট্রাকগুলো স্থানীয় প্রশাসন ও বন্দর সংশ্লিষ্টদের সহযোগিতায় পুলিশ স্কট করে দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হয়।
ভোমরা স্থলবন্দরের উপ-পরিচালক মোহাম্মদ রুহুল আমিন বলেন, বর্তমানে বন্দরের সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে। গত পাঁচ দিনে ভোমরা বন্দর দিয়ে প্রায় সাড়ে ৪০০ ট্রাক বিভিন্ন ধরনের কাঁচামাল আমদানি হয়েছে। এসব পণ্য বন্দর এলাকা থেকে পুলিশ পাহারার মাধ্যমে ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে পৌঁছে দেয়া হয়েছে। কারফিউ না থাকলে এই বন্দরে আমদানি-রফতানি বাড়বে।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল