০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বন্দরের অতিরিক্ত চার্জ ও ডেমারেজ চার্জ মওকুফ চায় শিপার্স কাউন্সিল

-

শিপার্স কাউন্সিল অফ বাংলাদেশ (এসসিবি) এর চেয়ারম্যান মো. রেজাউল করিম এক বিবৃতিতে বলেন, গত ১৮ জুলাই থেকে কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলন ও সরকার কর্তৃক কারফিউ জারির ফলে দেশের আমদানি-রপ্তানি কার্যক্রমসহ শিল্পকারখানায় অচল অবস্থা সৃষ্টি হয়েছে। সময়মতো পণ্য খালাস করতে না পারায় বিমানবন্দর, সমুদ্রবন্দর, স্থলবন্দরসমূহসহ অফডকগুলোতে কন্টেইনার জটের সৃষ্টি হয়েছে। বিলম্বের কারণে আমদানিকারকগণকে অতিরিক্ত বন্দর চার্জ ও শিপিং ডেমারেজ চার্জসহ নানা সারচার্জ গুনতে হচ্ছে। স্থলবন্দরগুলোতেও হাজার হাজার পণ্যবাহী ট্রাক জটের সৃষ্টি হয়েছে, ব্যবসায়ীরা পণ্য খালাস করতে পারছেন না। এতে পণ্যমূল্য বেড়ে যাবে যা ভোক্তার ওপরই বর্তাবে।

অন্যদিকে রপ্তানিকারকগণ পণ্য জাহাজীকরণ করতে না পারায় চরম আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এ বিষয়ে শিপার্স কাউন্সিলের পরিচালনা পর্ষদ এক জরুরি সভায় উদ্বেগ প্রকাশ করেন এবং ছাত্র আন্দোলন সৃষ্ট ব্লকেড ও সরকারের কারফিউ জারির পর থেকে এক মাস অতিরিক্ত বন্দর চার্জ, শিপিং ডেমারেজ/ডিটেনশন চার্জসহ অন্যান্য সারচার্জ মওকুফ করার জন্য প্রধানমন্ত্রীর নিকট জোর দাবি জানান।
এসসিবি চেয়ারম্যান প্রধানমন্ত্রীর প্রশংসা করে বলেন অতীতে কোভিডসহ বিভিন্ন সঙ্কট মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশে ব্যবসায়ীদেরকে বন্দর চার্জ মওকুফসহ নানারকম সুবিধা প্রদান করা হয়েছে। এ ছাড়াও সভায় পরিচালনা পর্ষদ আমদানি-রপ্তানি কার্যক্রম জোরদার ও বাধাহীন করার জন্য শিপিং এজেন্ট, ফ্রেইট ফরওয়ার্ডার, ক্লিয়ারিং হাউজ, লজিস্টিকস কোম্পানি, কাস্টমস কর্তৃপক্ষ, এনবিআরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে তাদের স্ব স্ব অবস্থান থেকে সহযোগিতা ও সর্বোচ্চ সেবা দেয়ার প্রত্যয় নিয়ে কাজ করার নির্দেশ প্রদানের জন্য অর্থমন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী ও নৌপরিবহন প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement