০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
রংপুরে আ’লীগ নেতাদের স্বরাষ্ট্রমন্ত্রী

আপনারা তো ফেল করেছেন তারপরও এত হইচই কেন

রংপুরে বক্তব্য রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান : নয়া দিগন্ত -

অগ্নিসন্ত্রাস, ভাঙচুর ও লুটপাটের সাথে জড়িতদের সবাইকে শনাক্ত না করা পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর অভিযান চলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল রংপুরে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। এ সময় রংপুরের ঘটনায় জাতীয় পার্টি ও সিটি মেয়র জড়িত বলে দাবি করে আওয়ামী লীগ নেতারা হইচই শুরু করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা হইচই করবেন, নাকি অন্য কিছু করবেন। আমাকে কথা বলতে দিবেন নাকি হইচই করবেন। আপনারা তো এমনিতে ফেইল করেছেন, তারপরেও এত হইচই কেন? শোনেন শোনেন। সব ঠিক আছে, আপনারা নেতারা বসে ছিলেন কেন। আপনারা নেতারা কোমরে হাত গুটিয়ে বসে রইছিলেন কেন। ভাইয়া, আমি যেটা বলছি শোনেন। ধৈর্য ধরেন। আপনারা যেটা করার কথা ছিল সেটা করেননি। সে জায়গায় আপনারা ফেইল করেছেন। শুধু আপনারাই নয়, আমরাও ফেইল করেছি। ওনি (মেয়র) তো একা সবকিছু করতে পারেন নাই। আমরা সবাই মিলে সবকিছু করতে পারলে উনি কিছু করতে পারতেন? আমরা ফেল করেছি। কাজেই এই প্রসঙ্গ তুলে আর লাভ নাই।
গতকাল বেলা পৌনে ১২টায় হেলিকপ্টারযোগে নগরীর সিও বাজার এলাকায় বিজিবির সদর দফতরে পৌঁছান স্বরাষ্ট্রমন্ত্রী। তার সাথে ছিলেন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, স্থানীয় এমপিসহ বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি এবং আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা। পরে আগুনে পুড়ে যাওয়া তাজহাট থানা, রোকেয়া বিশ্ববিদ্যালয় ভিসির বাংলো, মহানগর ডিবি অপরাধ কার্যালয়, নবাবগঞ্জ পুলিশ ফাঁড়ি, জেলা ও মহানগর আওয়ামী লীগ কার্যালয়, পরিবার পরিকল্পনা ভবন দেখতে যান। বেলা পৌনে ২টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে আইনশৃঙ্খলা বাহিনী ও জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি, নাছিমা জামান ববি এমপি, মহানগর পুলিশ কমিশনার মো: মনিরুজ্জামান। এ সময় রংপুরে সংঘর্ষে অগ্নিসংযোগ, ভাঙচুর, লুটপাটের ঘটনা ও ক্ষয়ক্ষতির প্রামান্য চিত্র পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন ডিসি মোহাম্মদ মোবাশে^র হাসান।
এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী সারা দেশে নৈরাজ্যের বিভিন্ন তথ্য-উপাত্ত এবং এর সাথে বিএনপি জামায়াত, জঙ্গিরা জড়িত উল্লেখ করে তা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীর সাহসিকতার প্রশংসা করেন। তিনি বলেন, এ দেশের পুলিশ বিজিবি আনসার সবাই ঘুরে দাঁড়িয়েছেন। ২৪ ঘণ্টার মধ্যে ২০ ঘণ্টা তারা দাঁড়িয়ে দাঁড়িয়ে ঘুমাচ্ছিল এ রকম অবস্থা হয়ে গিয়েছিল। তবে তারা তাদের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়নি। প্রধানমন্ত্রীর নির্দেশে সেনাবাহিনীও পাশে দাঁড়িয়েছে।
কাউকেই ছাড় দেয়া হবে না উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নাশকতাকারীরা যেই যেখানে থাকবে, আমরা তাকে ধরব। সরকারি সম্পদ বিনষ্ট হয়েছে, আমরা কাউকে ছাড় দেবো না। সবটা আমরা আইডেন্টিফাই করছি এবং করব। যেই পর্যন্ত আমরা সবাইকে শনাক্ত না করব, সেই পর্যন্ত আমাদের পুলিশি অভিযান, র‌্যাবের অভিযান, বিজিবি আনসারের অভিযান চলবে। আমরা এই কথা স্পষ্ট করে বলে দিতে চাই।
নিজের বক্তব্যের সময় দর্শক গ্যালারি থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা নাশকতার সাথে সিটি মেয়রের সহায়তার অভিযোগ তুলে বিচারের দাবিতে হইচই শুরু করলে স্বরাষ্ট্রমন্ত্রী তাদের উদ্দেশ্য করে বলেন, ‘জাতীয় পার্টি, কে কি হইছে সব আমরা বাইর করব। আপনারা শুধু ধৈর্য ধরেন। আপনাদের কাজটা আপনারা করেন। আপনারা যে যেখানে পারেন আমাদের ইনফরমেশন দেন। এটা প্রশাসনের কাজ। প্রশাসনের কাজ প্রশাসন করবে। আপনারা কখনও নিজের হাতে আইন তুলে নিবেন না। আপনাদের কাছে রিকোয়েস্ট। আপনারা যার নামে আজকে বলছেন, তার নামে যদি আপনাদের কাছে কোনো প্রমাণ থাকে। সেগুলো আমাদের প্রশাসনকে জানাবেন। আমাদের টিপু ভাই আছে, নেতারা আছে তাদের সাথে কথা বলবেন। এরপরেও দর্শক গ্যালারিতে আওয়ামী লীগ নেতারা মেয়রের বিষয়ে হইচই করতে থাকলে রেগে যান তিনি।
পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হলেই কারফিউ প্রত্যাহার হবে
বগুড়া অফিস জানায়, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সেনাবাহিনী মাঠে নামানোর পর ধীরে ধীরে পরিবেশ স্বাভাবিক হচ্ছে। যখন পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হবে তখনই কারফিউ প্রত্যাহার করা হবে। তিনি বলেন, যেখানে আ’লীগ, ছাত্রলীগ, যুবলীগ, দলীয় কার্যালয়, সরকারি স্থাপনা সেখানেই ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানো হয়েছে। আসলে যারা এ দেশ চায়নি তারাই এ হামলা করেছে। এসব ঘটনার সাথে জড়িতরা কোনোভাবেই ছাড় পাবে না, বিচার হবে। মন্ত্রী বলেন, ছাত্রদের মূল দাবি পূরণ হয়েছে। অন্যসব দাবি বাস্তবায়ন প্রক্রিয়াধীন। ইতোমধ্যে তদন্ত কমিশন কাজ শুরু করেছে। কিন্তু দাবি পূরণের পর ধন্যবাদ না দিয়ে অন্যান্য দাবি নিয়ে ছাত্ররা আবার আলটিমেটাম দিচ্ছে। আমি ছাত্রদের পড়াশুনার টেবিলে বসার আহ্বান জানাই। তিনি বৃহস্পতিবার বিকেলে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ে আইনশৃঙ্খলাসংক্রান্ত বিশেষ সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন। সভায় পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবুর রহমান মজনু এমপি, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু এমপি, বগুড়া-১ আসনের এমপি সাহাদারা মান্নানসহ সরকারি কর্মকর্তারা অংশ নেন। এর আগে মন্ত্রী সম্প্রতি ছাত্র আন্দোলনে ক্ষতিগ্রস্ত জেলা আওয়ামী লীগ, জাসদ, মুজিব মঞ্চ, পুলিশ ক্যাম্প, রেলস্টেশন, সদর উপজেলা ভূমি অফিস ও টাউন ক্লাব পরিদর্শন করেন।


আরো সংবাদ



premium cement