০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বৈশ্বিক জলবায়ু ঝুঁকি মোকাবেলায় আস্থার পরিবেশ সৃষ্টি করতে হবে : পরিবেশমন্ত্রী

-

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জলবায়ু ঝুঁকি মোকাবিলায় প্রতিশ্রুত অর্থায়নের মাধ্যমে বিশ্বে আস্থার পরিবেশ সৃষ্টি করতে হবে। তিনি বলেন, জলবায়ু কর্মকাণ্ডের জন্য ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলোকে উন্নত বিশ্ব প্রয়োজনীয় অর্থায়ন না করায় একধরনের আস্থাহীনতার পরিবেশ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য শিল্পোন্নত ধনী দেশগুলোকে এগিয়ে আসতে হবে।
মঙ্গলবার, চীনের উহানে দুই দিনব্যাপী ৮ম মিনিস্টিরিয়াল অন ক্লাইমেট অ্যাকশন শীর্ষক সম্মেলনের দ্বিতীয় দিনের সেশনে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী সাবের চৌধুরী জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ সরকার গৃহীত জাতীয় অভিযোজন পরিকল্পনা, মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান, ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশান প্রভৃতি বাস্তবায়নের উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশ নিজস্ব তহবিলের মাধ্যমে বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ ট্রাস্ট ফান্ড গঠন করেছে। কিন্তু এটি পর্যাপ্ত নয়। তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর অন্যতম হওয়ায় উন্নত বিশ্বকে বাংলাদেশে জলবায়ু অর্থায়ন বৃদ্ধি করতে হবে।
পরিবেশমন্ত্রীর সাথে জলবায়ু সম্মেলনে উপস্থিত বাংলাদেশ প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) ইকবাল আব্দুল্লাহ হারুন, পরিবেশ অধিদফতরের পরিচালক (বায়ুমান ব্যবস্থাপনা) মো: জিয়াউল হক, উপপরিচালক (আন্তর্জাতিক কনভেনশন) মো: হারুন-অর-রশিদ প্রমুখ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement