০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`
সেমিনারে বক্তারা

বরেন্দ্র অঞ্চলে ভূমিকা রাখবে পিকেএসএফের প্রকল্প

-

জলবায়ু পরিবর্তন একুশ শতকের একটি অন্যতম বৈশ্বিক ঝুঁকি। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ফল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এর মধ্যে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনজনিত বিশেষ ঝুঁকিপূর্ণ এলাকার মধ্যে বরেন্দ্র অঞ্চল, বিশেষ করে নওগাঁ জেলা অন্যতম বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। এ ঝুঁকি মোকাবেলায় পিকেএসএফের ECCCP-Drought প্রকল্প ভূউপরিস্থ পানি সংরক্ষণ ও ভূগর্ভস্থ পানির রিচার্জ বৃদ্ধির মাধ্যমে গৃহস্থালি কাজে ও কৃষি জমিতে সেচের পানির জোগান বৃদ্ধিতে, সর্বোপরি বরেন্দ্র অঞ্চলের খরা মোকাবেলায় সহায়ক ভূমিকা পালন করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
গতকাল পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) কর্তৃক বাস্তবায়নাধীন Extended Community Climate Change Project- Drought (ECCCP-Drought) প্রকল্পের আওতায় নওগাঁতে আয়োজিত এক প্রারম্ভিক কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এ সময় তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে এ এলাকায় খরার প্রকোপ ক্রমাগত বাড়ছে। ফলে সুপেয় পানি পাওয়া যাচ্ছে না, কৃষি জমির জন্য পানি হ্রাস পাচ্ছে। অর্থাৎ কৃষকের জন্য সেচ ব্যবস্থাপনা অনেক ব্যয়বহুল হয়ে যাচ্ছে। বরেন্দ্র অঞ্চলে এ ধরনের একটি উদ্ভাবনী প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণের জন্য খাদ্যমন্ত্রী পিকেএসএফকে ধন্যবাদ জানান।

নওগাঁ জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফের এমডি ড. নমিতা হালদার এনডিসি। এতে সভাপতিত্ব করেন নওগাঁ জেলা প্রশাসক মো: গোলাম মওলা।ড. নমিতা হালদার বলেন, বরেন্দ্র অঞ্চলের রাজশাহী, নওগাঁ এবং চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত হলে জাতিসঙ্ঘের গ্রিন ক্লাইমেট ফান্ডে (জিসিএফ) বাংলাদেশের অভিগম্যতা বৃদ্ধি পাবে। কর্মশালায় পিকেএসএফের কার্যক্রম এবং প্রকল্পটির লক্ষ্য, উদ্দেশ্য ও সার্বিক কর্মকাণ্ড বিষয়ক উপস্থাপনা প্রদান করেন পিকেএসএফের উপব্যবস্থাপনা পরিচালক ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ এবং স্বাগত বক্তব্য প্রদান করেন মহাব্যবস্থাপক ড. এ কে এম নুরুজ্জামান। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement

সকল