০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫
`

বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদনের পরিকল্পনা

পলিথিনের বিকল্প পাট
-

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, পলিথিনের বিকল্প আবিষ্কার করেছে পাট গবেষণা ইনস্টিটিউট। সেটিও বাণিজ্যিক ভিত্তিতে উৎপাদনে আনা হবে। আশা করছি সফল হবো। এ ক্ষেত্রে সফল হলে প্লাস্টিক ও পলিথিন ব্যাগ নিষিদ্ধ করে বাজার থেকে উঠিয়ে নেয়া হবে। গতকাল বুধবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।
তিনি বলেন, পলিথিন এখন বাজারে এমনভাবে গেড়ে বসেছে যে, এটি মানবজীবনের জন্য এটি খুবই ক্ষতিকারক। চাল, ডাল, আলু ও পেঁয়াজসহ ৮২টি পণ্য আছে, যা বহন করতে পাটের ব্যাগ ব্যবহারে সরকারের নির্দেশনা রয়েছে। আমরা খুলনা, দিনাজপুর, রংপুর, ফরিদপুর, নরসিংদী ও সিলেট সফর করে দেখেছি, শতভাগ পাটের বস্তা ব্যবহার করা হচ্ছে। পাটমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ছিল, পাটের পাতা দিয়ে ‘চা’ কেন উৎপাদন হবে না। তিনি ‘পাটের চা’ উৎপাদন করতে বলেছেন। আমি আপনাদের কাছে শুভ সংবাদ দিতে চাই, আমরা এরই মধ্যে ‘রোজেলা টি’ ও ‘পাট পাতার চা’ নামের দু’টি চা আবিষ্কারের প্রাথমিক পর্যায়ে রয়েছি। এই ‘রোজেলা টি’তে অনেক উপকার আছে। আমরা এগুলো শিগগিরই বাজারজাত করব, বাণিজ্যিক পর্যায়ে চলে যেতে পারব। এ ছাড়া মানুষের অন্যতম শত্রু পলিথিন বন্ধ করতে বিকল্প ব্যাগ হিসেবে ‘সোনালি ব্যাগ’ আবিষ্কার করা হয়েছে। এই ব্যাগ দ্রুততম সময়ের মধ্যে বাজারে এনে বাণিজ্যিক পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাটপণ্য রফতানি করতে হলে আমাদের দেশের পাট উৎপাদন আরো বাড়াতে হবে। আমরা সে জন্য সব চেষ্টা করছি। পাট উৎপাদন এলাকা আরো বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। আমরা ক্ষেত্র বাড়ানোর চেষ্টা করছি। পাশাপাশি পাটপণ্যেও বৈচিত্র্য আনতে চেষ্টা করা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
গভীর রাতেও বন্যার্তদের মাঝে সুন্দরগঞ্জ জামায়াতের ত্রাণ বিতরণ খোকসায় নদী ভাঙনের হুমকির মুখে আশ্রয়ণ প্রকল্প আড়াইহাজারে বাড়ি ডেকে নিয়ে তরুণীকে ধর্ষণের অভিযোগ ওযু করতে গিয়ে পুকুরে ডুবে বৃদ্ধার মৃত্যু কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ করে পাবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ আমরা চাঁদে যাব, এখন থেকে প্রস্তুতি নিতে হবে : প্রধানমন্ত্রী বাঁশের সাঁকোর উপর সন্তান প্রসব! হামাসের সংশোধিত যুদ্ধবিরতি প্রস্তাবে যা আছে বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫০ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সেনাবাহিনী ক্যালিফোর্নিয়ায় দাবানল আরো ছড়িয়েছে কোটা বাতিলের দাবিতে টাঙ্গাইল মহাসড়ক অবরোধ

সকল