০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

চুয়াডাঙ্গায় ছাত্রলীগ নেতার হয়ে অনার্স পরীক্ষায় প্রক্সি

চুয়াডাঙ্গায় ছাত্রলীগ নেতার হয়ে অনার্স পরীক্ষায় প্রক্সি -

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষায় চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদকের হয়ে চুয়াডাঙ্গার সরকারি আদর্শ মহিলা কলেজ কেন্দ্রে প্রক্সি দেয়ার অপরাধে শামীম আহম্মেদ তুষার (২০) নামে একজনকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (১ জুলাই) শেষ পরীক্ষার দিনে গোপন সংবাদে ওই পরীক্ষার্থীকে শনাক্ত করে আটক করে ভ্রাম্যমাণ আদালত।
এর আগে টানা ৮ দিন ধরে ওই ব্যক্তি পরীক্ষা দিয়েছেন। সোমবার শেষ পরীক্ষার দিনে জেলা প্রশাসনের হস্তক্ষেপে শনাক্ত হয় এ ভুয়া পরীক্ষার্থী। এ নিয়ে কলেজ কর্তৃপক্ষের দায়িত্ব ও নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। দণ্ডপ্রাপ্ত ভুয়া পরীক্ষার্থী শামীম আহম্মেদ তুষার জেলার জীবননগর উপজেলার ইসলামপুর গ্রামের খোকনের ছেলে ও যশোর ক্যান্টনমেন্ট কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী।
কলেজসূত্রে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা কেন্দ্র চুয়াডাঙ্গা সরকারি আদর্শ মহিলা কলেজে পরীক্ষায় অংশ নেয়ার কথা চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শহীদুজ্জামানের। তার রোল নম্বর ২০২৮১৭৭ ও নিবন্ধন নম্বর ১৮২১৫০৩৯৪২৬। কিন্তু তার পরিবর্তে অনুষ্ঠিত হওয়া ৮টি পরীক্ষা দিয়েছেন শামীম আহম্মেদ তুষার।গোপনসূত্রে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন বিষয়টি জানতে পেরে, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাঈমা জাহান সুমাইয়া পরীক্ষা চলাকালীন হলে উপস্থিত হন এবং ভুয়া পরীক্ষার্থী শামীম আহম্মেদ তুষারকে আটক করেন। পরে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। আদালতের জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে ভুয়া পরীক্ষার্থী স্বীকার করেন যে, বিগত ৮টি পরীক্ষাও তিনি দিয়েছেন। তার এ অপরাধের কারণে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন, ১৯৮০-এর ৩ ধারা অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড। যিনি আসল পরীক্ষার্থী তাকেও ভ্রাম্যমাণ আদালত শনাক্ত করেছেন। তার ব্যাপারে পরবর্তী পদক্ষেপ কলেজ কর্তৃপক্ষ নেবেন বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতের নাঈমা জাহান সুমাইয়া।


আরো সংবাদ



premium cement