০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`
মানবাধিকার সংগঠনের রিপোর্ট

জুনে নির্যাতনের শিকার ২৫ সাংবাদিক, গ্রেফতার ২

-

গত জুন মাসে অন্তত ১৯টি হামলার ঘটনায় ২৫ জন সাংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। আহত হয়েছেন অন্ততপক্ষে ১৩ জন, হুমকির শিকার হয়েছেন চারজন, গ্রেফতার হয়েছেন দু’জন এবং আটজনের বিরুদ্ধে মামলা হয়েছে।
হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটির (এইচআরএসএস) জুন মাসের মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে আরো বলা হয়, গত মাসে আশঙ্কাজনকভাবে সাইবার নিরাপত্তা আইনের অধীনে দায়ের করা চারটি মামলায় গ্রেফতার হয়েছেন চারজন এবং অভিযুক্ত করা হয়েছে ১০ জনকে। এছাড়া ১৭৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৫৭ জন, যাদের মধ্যে আশঙ্কাজনকভাবে ৪০ (৭০ শতাংশ) জন ১৮ বছরের কম বয়সী শিশু। এটা অত্যন্ত উদ্বেগের বিষয় যে, ১৫ জন নারী ও কন্যাশিশু গণধর্ষণের শিকার হয়েছেন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে সাতজনকে এবং আত্মহত্যা করেছেন দু’জন। ৩৯ জন নারী ও কন্যাশিশু যৌন নিপীড়নের শিকার হয়েছেন, তাদের মধ্যে শিশু ২০ জন। যৌতুকের জন্য নির্যাতনের ঘটনায় নিহত হয়েছেন ১০ জন, শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন সাত জন। পারিবারিক সহিংসতার শিকার হয়ে নিহত হয়েছেন ৪৩ জন, আহত হয়েছেন ১২ জন এবং আত্মহত্যা করেছেন পাঁচজন নারী। অন্যদিকে, এটি উদ্বেগজনক যে, ১৩৩ জন শিশু নির্যাতনের শিকার হয়েছে যাদের মধ্যে ৪৭ জন প্রাণ হারিয়েছে এবং ৮৬ জন শিশু শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছে।

রিপোর্টে বলা হয়, গত মাসে ১১১টি রাজনৈতিক সহিংসতার ঘটনায় নিহত হয়েছেন অন্তত ২৫ জন এবং আহত হয়েছেন কমপক্ষে ৮২২ জন। যার অধিকাংশই নির্বাচনী সহিংসতায় এবং আধিপত্য বিস্তারকেন্দ্রিক ক্ষমতাসীন আওয়ামী লীগের ও অঙ্গসংগঠনের অন্তর্কোন্দলকেন্দ্রিক সংঘর্ষে এ হতাহতের ঘটনা ঘটে। নিহত ২৫ জনের মধ্যে ২১ জনই সরকারি দলের নেতা ও কর্মী।
এ মাসে নির্বাচনী সহিংসতার অন্তত ৬৩টি ঘটনায় নিহত হয়েছেন ১০ জন, আহত হয়েছেন কমপক্ষে ৪০১ জন। নিহত ১০ জনের সবাই সরকারি দলের নেতা ও কর্মী। অধিকাংশ ঘটনাই চলমান উপজেলা পরিষদ নির্বাচনকেন্দ্রিক আওয়ামী লীগের অভ্যন্তরীণ ঘটনা।
যশোরের অভয়নগর উপজেলায় পুলিশ হেফাজতে আফরোজা বেগম নামে এক নারীর মৃত্যু হয়েছে। তার এক ছেলে অভিযোগ করে বলেন, চুল ফ্যানের সাথে বেঁধে তার মাকে ঝুলিয়ে নির্যাতন করেছে পুলিশ। এছাড়াও এ মাসে কারাগারে ছয়জনের মৃত্যু হয়েছে।
এছাড়াও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) হাতে দুই বাংলাদেশী নিহত, চারজন আহত ও দু’জন গ্রেফতার হয়েছেন।


আরো সংবাদ



premium cement