০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

উচ্চশিক্ষার মূল উদ্দেশ্য মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হওয়া : স্পিকার

ঢাবি প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী : নয়া দিগন্ত -

উচ্চশিক্ষার উদ্দেশ্য ভালো মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হওয়া জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের ১০৪তম দিবস উপলক্ষে ‘তরুণ প্রজন্মের দক্ষতা উন্নয়নে উচ্চশিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
শিরীন শারমিন চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয় হলো উচ্চশিক্ষা, গবেষণার আদর্শ জায়গা। গত ১০০ বছর ধরে সে জায়গায় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার আলোকবর্তিকা হিসেবে অবদান রাখছে। বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার উদ্দেশ্য শুধু ভালো চাকরির জন্য নিজেকে প্রস্তুত করার পাশাপাশি মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হওয়াটা জরুরি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাতিকে সামনের দিখে যেতে নেতৃত্ব দেয়। তাদের নৈতিক শিক্ষার চর্চা করতে হবে। তিনি আরো বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশে পদার্পণ করেছি। আগামী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছি। তার জন্য তরুণদের সামাজিক দায়িত্ব পালনের সক্ষমতা অর্জন এবং সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে কাজ করতে হবে। তারুণ্য জীবনের অন্যতম শ্রেষ্ঠ সময়। এ সময়কে যথাযথ সদ্ব্যবহার করে মেধা ও মননকে শানিত করতে হবে এবং প্রখর বুদ্ধিদীপ্ত হতে হবে। নিষ্ঠা ও অধ্যবসায়ের মাধ্যমে পরিপূর্ণ জ্ঞান অর্জন এবং উচ্চশিক্ষা গ্রহণের জন্য তিনি তরুণদের প্রতি আহ্বান জানান।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে ও রেজিস্ট্র্রার প্রবীণ কুমার সরকারের সঞ্চলনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

 


আরো সংবাদ



premium cement