০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`
আদালত অবমাননা

সুপ্রিম কোর্টের ২ আইনজীবীর বিষয়ে আদেশ ২১ জুলাই

-

প্রধান বিচারপতিকে দেয়া আদালত বর্জনের কর্মসূচি সংক্রান্ত চিঠিতে বিচার বিভাগ নিয়ে অবমাননার অভিযোগে বিষয়ে নিঃশর্ত ক্ষমা চাওয়া সুপ্রিম কোর্টের দুই আইনজীবীর বিষয়ে আদেশের জন্য আগামী ২১ জুলাই দিন ধার্য করেছেন আপিল বিভাগ। দুই আইনজীবী হলেন- মোহাম্মদ মহসিন রশিদ ও শাহ আহমেদ বাদল। গতকাল রোববার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বেঞ্চ এ দিন ধার্য করেন।
আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদ জানান, সকালে আমি ও আইনজীবী শাহ আহমেদ বাদল আপিল বিভাগে উপস্থিত হই। আমাদের আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী মৃত্যুবরণ করেছেন। এজন্য আমি নিজেই আদালতের সামনে দাঁড়াই। আদালত জানতে চান আমি নিজে না, আইনজীবী শুনানি করবেন।
তখন আমি বলি আমি নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছি। আপনারা একটা আদেশ দিতে পারেন। এরপর আদালত আগামী ২১ জুলাই পরবর্তী শুনানি ও আদেশের জন্য দিন ধার্য করেন।
গত ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ওই কর্মসূচিতে সংহতি জানিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অ্যাডহক কমিটির আহ্বায়ক মোহাম্মদ মহসিন রশিদ ও সদস্য সচিব শাহ আহমেদ বাদল একটি চিঠি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের মাধ্যমে প্রধান বিচারপতি বরাবর পাঠান। ওই চিঠিটি পরে প্রধান বিচারপতির সামনে উপস্থাপন করা হয়। পরবর্তীতে গত ৩ জানুয়ারি প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বিভাগ (সুয়ো মোটো) স্বপ্রণোদিত আদেশে সুপ্রিম কোর্টের ওই দুই আইনজীবীকে তাদের চিঠির বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিতে ১১ জানুয়ারি তলব করেন।
সর্বোচ্চ আদালতের তলবে হাজির হলে চিঠিটি আইনজীবী শাহ আহমেদ বাদলকে পড়তে বললে তিনি চিঠিটি পড়ে শোনান। এরপর আদালত কক্ষে বড় স্ক্রিনে অ্যাডভোকেট মোহাম্মদ মহসিন রশীদের দেয়া এক বক্তব্যের ভিডিও দেখানো হয়। যেখানে সুপ্রিম কোর্ট নিয়ে এই আইনজীবীর দেয়া বক্তব্যের বিষয়ে প্রশ্ন তোলেন সর্বোচ্চ আদালত।
সেই সাথে দুই আইনজীবী চার সপ্তাহ সুপ্রিম কোর্টে কোন মামলা পরিচালনা করতে পারবেন না বলে আদেশ দেন আদালত। পরবর্তীতে গত ২৫ ফেব্রুয়ারি আদালতে উপস্থিত হয়ে ‘অবমাননাকর বক্তব্যের’ জন্য নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন দুই আইনজীবী।

 


আরো সংবাদ



premium cement
ইসরাইলকে অস্ত্র দিলো আমিরাতের বিনিয়োগ নেয়া সার্বিয়ার কোম্পানি অবসরের পরও ইংল্যান্ড দলের সাথে থাকবেন অ্যান্ডারসন জামিয়া পটিয়ার ৩ ছাত্রকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ মহাপরিচালকের শারীরিকভাবে অসুস্থ, মানসিকভাবে অত্যন্ত সবল ও সুস্থ খালেদা জিয়া : ব্যক্তিগত চিকিৎসক রোহিঙ্গা ক্যাম্পে আরএসও-আরসার সংঘর্ষে নিহত ১ আর্তমানবতার কল্যাণে জামায়াতের কর্মতৎপরতা অব্যাহত থাকবে : অ্যাডভোকেট জুবায়ের ফরিদপুরে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২ শ্রীমঙ্গলে চা ফ্যাক্টরিতে শ্রমিক নিহত দেশে ডেঙ্গুতে আরো ১ জনের মৃত্যু, আক্রান্ত ৪৯ বগুড়ায় স্বামীর নির্যাতনের ভিডিও করার পর স্ত্রীর আতহত্যা : স্বামী আটক ১৩ বছর পর এমপির স্ত্রী হত্যার রহস্য উদঘাটন

সকল