০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`
সংসদে স্থানীয় সরকার মন্ত্রী

রাজধানীতে আরো হলিডে মার্কেট চালুর পরিকল্পনা আছে

-

ঢাকা দক্ষিণ সিটিতে বর্তমানে পাঁচটি হলিডে মার্কেট চালু আছে। রাজধানীতে আরও হলিডে মার্কেট চালু করার পরিকল্পনা আছে বলে সংসদকে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো: তাজুল ইসলাম। রাজধানী ঢাকার ফুটপাতগুলোর যত্রতত্র বাজার/দোকান বন্ধ করে একটি হলিডে মার্কেট নির্ধারণ করে হকারদের পুনর্বাসনের কোনো উদ্যোগ নেয়া হবে কি না মন্ত্রীর কাছে জানতে চান বাহাউদ্দিন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অধিবেশনে ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিনের করা লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
মো: তাজুল ইসলাম বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ইতোমধ্যে পাঁচটি স্থানে হলিডে মার্কেট চালু করা হয়েছে। মতিঝিল আইডিয়াল স্কুলের সামনে, গুলিস্তান জিপিও সংলগ্ন বায়তুল মোকাররম লিংক রোড, সেগুনবাগিচা বিভাগীয় অফিস সংলগ্ন কার্পেট গলি, মতিঝিল দিলকুশা ইউনুস টাওয়ারের সামনে ও গুলিস্তান নবাবপুর রোড। তিনি বলেন, রাজধানীতে আরো হলিডে মার্কেট চালু করার পরিকল্পনা রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন বঙ্গবন্ধু হকার্স মার্কেট, গুলিস্থান ট্রেড সেন্টার, ঢাকা ট্রেড সেন্টার, ফুলবাড়িয়া সুপার মার্কেট, বঙ্গবাজার হকার্স মার্কেট, শেরেবাংলা হকার্স মার্কেট, সদরঘাট হকার্স মার্কেট ইত্যাদি মার্কেটে হকারদের দোকান বরাদ্দের মাধ্যমে পুনর্বাসন করা হয়েছে। এ ছাড়াও ২৩নং ওয়ার্ডস্থ বেড়িবাঁধ সেকশন হতে হোসেন উদ্দিন খান প্রথম লেন পর্যন্ত সাপ্তাহিক বাজারে হকারগণ নির্বিঘেœ ব্যবসা করছেন। মন্ত্রী জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় নি¤œ আয়ের মানুষ, বিশেষত ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য নিয়ন্ত্রিত ঝঃৎববঃ ঠবহফড়ৎ পদ্ধতি প্রচলন করা হয়েছে। শহরের যে সমস্ত সড়কে ছুটির দিনে যানবাহন চলাচল কম থাকে সে সমস্ত সড়কে নিয়ন্ত্রিত স্ট্রিটভেন্ডর পদ্ধতিতে হলিডে মার্কেট চালু করা হয়েছে। পথচারীদের চলাচলের জন্য রাজধানীর ফুটপাথ সবর্দা উন্মুক্ত থাকে। কিন্তু কিছু দখলদার বেআইনিভাবে মাঝে মাঝে ফুটপাথ দখল করে নিজ নিজ ব্যবসা পরিচালনা করেন। জনস্বার্থে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্তৃপক্ষ নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহায়তায় অবৈধ দখল বা ফুটপাথ উচ্ছেদ কার্যক্রম অব্যাহতভাবে পরিচালনা করা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে দ্রুত বাড়ছে যমুনার পানি তীব্র গরমের পর টানা বৃষ্টি, যেমন হতে পারে বন্যা পরিস্থিতি নোয়াখালীতে সড়ক দুর্ঘটনায় জামায়াত নেতা নিহত মানবিক কাজে জামায়াত সব সময় জনগণের পাশে আছে : মাওলানা শাহজাহান ইসরাইলকে অস্ত্র দিলো আমিরাতের বিনিয়োগ নেয়া সার্বিয়ার কোম্পানি অবসরের পরও ইংল্যান্ড দলের সাথে থাকবেন অ্যান্ডারসন জামিয়া পটিয়ার ৩ ছাত্রকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ মহাপরিচালকের শারীরিকভাবে অসুস্থ, মানসিকভাবে অত্যন্ত সবল ও সুস্থ খালেদা জিয়া : ব্যক্তিগত চিকিৎসক রোহিঙ্গা ক্যাম্পে আরএসও-আরসার সংঘর্ষে নিহত ১ আর্তমানবতার কল্যাণে জামায়াতের কর্মতৎপরতা অব্যাহত থাকবে : অ্যাডভোকেট জুবায়ের ফরিদপুরে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সকল