০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

অধ্যাপক খান সারওয়ার মুরশিদের জন্মবার্ষিকী আজ

-

আজ ১ জুলাই দেশবরেণ্য শিক্ষাবিদ, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও প্রেরণাদাতা, বাঙালির মনন ও মানসের আলোকবর্তিকা অধ্যাপক খান সারওয়ার মুরশিদের ১০০তম জন্মবার্ষিকী। ১৯২৪ সালের এইদিনে কুমিল্লা শহরের নানাবাড়ি মুন্সেফ বাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। মরহুম আলী আহমদ খান ও মরহুমা বেগম সিদ্দিকা খানমের এক মেয়ে ও এক ছেলে সন্তানের মধ্যে তিনি ছিলেন কনিষ্ঠ। তার বাবা মরহুম আলী আহমদ খান ছিলেন অবিভক্ত বাংলার এবং পরে পূর্ব পাকিস্তানের ব্যবস্থাপক পরিষদের সদস্য।
অধ্যাপক মুরশিদ ছিলেন বাংলাদেশের বুদ্ধিবৃত্তিক জগতের এক অনন্য প্রতিভা। ভাষা আন্দোলন, ছয় দফা ও মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের সব রাজনৈতিক এবং সাংস্কৃতিক আন্দোলনে প্রথম সারিতে থেকে প্রেরণা জুগিয়েছেন শিক্ষাবিদ অধ্যাপক খান সারওয়ার মুরশিদ। তিনি ১৯৬১ সালে তৎকালীন পাকিস্তানের সামরিক জান্তা ফিল্ডমার্শাল আইয়ুব খানের রক্তচক্ষুর বিরুদ্ধে অত্যন্ত সাহসিকতার সাথে রবীন্দ্রনাথের জন্মশতবার্ষিকী উদযাপন করে এ দেশে রবীন্দ্র চর্চার দ্বার উন্মোচন করেছিলেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ছয় দফার নীতিনির্ধারণে এবং বঙ্গবন্ধুর সব গোলটেবিল বৈঠকে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ৫০-এর দশকে একটি ইংরেজি পত্রিকায় একাধারে ১৭ বছর সম্পাদনা করে সামরিক সরকারসহ সব শিক্ষিত সমাজে আলোড়ন সৃষ্টি করে ছিলেন। ’৬৬-এর শিক্ষা আন্দোলনে বিভিন্ন শিক্ষা সংস্কারের বিরুদ্ধে অগ্রণী ভূমিকা রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক থাকাকালীন প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের উপদেষ্টা, মুক্তিযুদ্ধকালীন ও পরবর্তী সময়ে মুজিবনগর কমিশনের সদস্য হিসেবে স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রীয় কাঠামো তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এ ছাড়াও তিনি পোল্যান্ড ও হাঙ্গেরিতে বাংলাদেশের রাষ্ট্রদূতসহ নানাবিধ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে দীর্ঘকালীন শিক্ষক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি ছিলেন। তিনি ‘বাংলাদেশ স্টাডিজ’ নামে একটি ঐতিহাসিক গবেষণা প্রতিষ্ঠান তৈরি করেছিলেন। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও নাগরিক উদ্যোগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানও তিনি ছিলেন। গুণী এই মানুষটি ২০১২ সালের ৮ ডিসেম্বর ইন্তেকাল করেন। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
বিদেশী ৫৪ ওমরা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করল সৌদি আরব রাবিতে কবি আসাদ বিন হাফিজ স্মরণসভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে দ্রুত বাড়ছে যমুনার পানি তীব্র গরমের পর টানা বৃষ্টি, যেমন হতে পারে বন্যা পরিস্থিতি নোয়াখালীতে সড়ক দুর্ঘটনায় জামায়াত নেতা নিহত মানবিক কাজে জামায়াত সব সময় জনগণের পাশে আছে : মাওলানা শাহজাহান ইসরাইলকে অস্ত্র দিলো আমিরাতের বিনিয়োগ নেয়া সার্বিয়ার কোম্পানি অবসরের পরও ইংল্যান্ড দলের সাথে থাকবেন অ্যান্ডারসন জামিয়া পটিয়ার ৩ ছাত্রকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ মহাপরিচালকের শারীরিকভাবে অসুস্থ, মানসিকভাবে অত্যন্ত সবল ও সুস্থ খালেদা জিয়া : ব্যক্তিগত চিকিৎসক রোহিঙ্গা ক্যাম্পে আরএসও-আরসার সংঘর্ষে নিহত ১

সকল