০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

কাজী জাফর আহমদের জন্মবার্ষিকী আজ

-

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির (একাংশ) চেয়ারম্যান কাজী জাফর আহমদের ৮৬তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের চিওড়া কাজীবাড়িতে দিনব্যাপী পবিত্র কুরআন তেলাওয়াত, কবর জিয়ারত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। দোয়া মাহফিলে মরহুমের রাজনৈতিক সহকর্মী, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন ও শুভানুধ্যায়ীদের উপস্থিত হয়ে রূহের মাগফিরাত কামনার জন্য জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান কাজী নাহিদ ও যুগ্ম মহাসচিব সাবেক ছাত্রনেতা কাজী মো: নজরুল বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন।
সংপ্তি জীবন বৃত্তান্ত : কাজী জাফর আহমদ ১৯৩৯ সালের ১ জুলাই জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স ও এমএ (ইতিহাস) পাস করেন। ৬৩ বছরের এক বর্ণাঢ্য ও বৈচিত্র্যময় রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন কাজী জাফর আহমদ। ১৯৫৫ সালে তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে যোগদান দেন। ১৯৬৭ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বাংলা শ্রমিক ফেডারেশনের সভাপতি এবং ১৯৭২-৭৪ সালে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সাধারণ সম্পাদক ছিলেন। মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী তখন ছিলেন ন্যাপের সভাপতি। ১৯৭৮ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রী পরিষদের শিক্ষামন্ত্রী হন। ১৯৮৬ সালে জাতীয় পার্টির জন্মলগ্ন থেকে ২০১৩ সাল পর্যন্ত প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৯-১৯৯০ সালে বাংলাদেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ২০ ডিসেম্বর বিশেষ কাউন্সিলের মাধ্যমে জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান নির্বাচিত হন। মত্যুর পূর্ব পর্যন্ত তিনি ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

 

 


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে দ্রুত বাড়ছে যমুনার পানি তীব্র গরমের পর টানা বৃষ্টি, যেমন হতে পারে বন্যা পরিস্থিতি নোয়াখালীতে সড়ক দুর্ঘটনায় জামায়াত নেতা নিহত মানবিক কাজে জামায়াত সব সময় জনগণের পাশে আছে : মাওলানা শাহজাহান ইসরাইলকে অস্ত্র দিলো আমিরাতের বিনিয়োগ নেয়া সার্বিয়ার কোম্পানি অবসরের পরও ইংল্যান্ড দলের সাথে থাকবেন অ্যান্ডারসন জামিয়া পটিয়ার ৩ ছাত্রকে গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ মহাপরিচালকের শারীরিকভাবে অসুস্থ, মানসিকভাবে অত্যন্ত সবল ও সুস্থ খালেদা জিয়া : ব্যক্তিগত চিকিৎসক রোহিঙ্গা ক্যাম্পে আরএসও-আরসার সংঘর্ষে নিহত ১ আর্তমানবতার কল্যাণে জামায়াতের কর্মতৎপরতা অব্যাহত থাকবে : অ্যাডভোকেট জুবায়ের ফরিদপুরে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২

সকল