২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

৪০ লাখ টাইলস দিয়ে তৈরি জামিয়া মসজিদের গম্বুজ

-

গ্রান্ড জামিয়া মসজিদ। অবস্থান পাকিস্তানের লাহোরের বাহিরা শহরে। এটি মুসল্লি ধারণ ক্ষমতার দিক দিয়ে পৃথিবীর ১৪তম বৃহত্তম মসজিদ। এ মসজিদে একসাথে ৭০ হাজার মুসল্লি সালাত আদায় করতে পারে। কোনো কোনো বর্ণনায় একে পৃথিবীর সপ্তম বৃহত্তম মসজিদ হিসেবেও উল্লেখ করা হয়েছে।
মসজিদটি বাইর থেকে দেখলে মনে হবে অন্তত কয়েক শ’ বছরের পুরনো। কিন্তু ২০১৪ সালে এ মসজিদ নির্মাণ শেষে উদ্বোধন করা হয়। মাত্র ৫ বছর আগে নির্মিত মসজিদটিকে কয়েক শ’ বছরের পুরনো মনে হওয়ার কারণ এটি সম্পূর্ণ মোগল ইসলামী স্থাপত্যের অনুকরণে নির্মিত। মোগল স্থাপত্যের অনন্য নিদর্শন বাদশাহী মসজিদ, শেখ ওয়াজির খান মসজিদের স্থাপত্যশৈলীর সমন্বয় সাধন করা হয়েছে মসজিদটি নির্মাণে। এতে ২১টি গম্বুজ ও চারটি মিনার রয়েছে। পুরো মসজিদের ভিত্তি মাটি থেকে ২০ ফুট ওপরে। মোগল স্থাপত্যের সাথে আধুনিক স্থাপত্যের সংযোগের ফলে এর পরিবেশ এক কথায় মনকাড়া। মূল মসজিদটি বৃত্তাকার।
এ মসজিদের প্রধান আকর্ষণ বা রতেœর গম্বুজ। মূল গম্বুজটি ২০টি ছোট গম্বুজ দিয়ে ঘেরা। গম্বুজের গায়ে হাতে তৈরি ৪০ লাখ মুলতানী টাইলস বসানো হয়েছে। প্রতিটি টাইলস আড়াই ইঞ্চি। চার বছর ধরে কারিগররা হাতে বসিয়েছে এ টাইলস। এ ছাড়া এ মসজিদের মিনার রাজকীয়। ১৬৫ ফুট উঁচু প্রতিটি মিনারে রয়েছে কাঠের ব্যালকনি। মিনারের অলঙ্করণও মনোহর। এ মসজিদের আরেকটি বৈশিষ্ট্য এর কারুনৈপুণ্যতা। কার্পেট ছাড়া মসজিদের সব দ্রব্যসামগ্রী পাকিস্তানে তৈরি।
মসজিদের দেয়ালসহ অন্যান্য স্থানে বসানো সব টাইলস স্থানীয়ভাবে হাতে তৈরি এবং কারিগরদের মাধ্যমে বসানো হয়েছে। মসজিদের মধ্যে কুরআনিক লাইব্রেরিতে কুরআনের প্রাচীন অনেক কপিসহ বেশ কিছু মূল্যবান প্রতœ সামগ্রী রক্ষিত আছে।
এ মসজিদের আরেকটি ব্যতিক্রমী বৈশিষ্ট্য হলো এর শাহান বা কোর্টইয়ার্ড। এ মসজিদের শাহান মোগল আমলে নির্মিত অন্যান্য মসজিদের শাহানের মতো নয়। এর শাহান চারবাগ অনুকরণের নির্মিত। চারবাগ নকশা রয়েছে ১৫৭২ সালে নির্মিত দিল্লির হুমায়ুনের মাজার, ১৫৯৮ থেকে ১৬২৯ সালে নির্মিত ইরানের ইসফাহানের শাহ মসজিদ ও লাহোর জাহাঙ্গীরের মাজারে। পবিত্র কুরআনের সূরা আর রাহমানে বর্ণিত চারটি বাগানের অনুকরণে নির্মিত হয়েছে চারবাগ নকশা। এ নকশা অনুসারে মসজিদ বা মাজারের সামনে বিশাল বাগান থাকে, যা চার ভাগে বিভক্ত। মোগল আমল এবং পরবর্তী আরো অনেক মসজিদ ও স্থাপত্যের সামনে এর চারবাগ রয়েছে। এ চারবাগ নকশা অনুকরণে নির্মাণ করা হয়েছে লাহোরের জামিয়া মসজিদের শাহান বা কোর্টইয়ার্ড। বিশাল শাহানের মধ্যে রয়েছে চারটি মাঠ সবুজ ঘাসে আবৃত। বাগানের মাঝে রয়েছে একটি ঝরনা। বাগানের মধ্যে রয়েছে সুন্দর হাঁটার রাস্তা। ভেতর বাইর সব দিক থেকে দেখলে এ শাহানকে একটি দুর্গ বা বা দুর্গ মাঝে উদ্যান বলে মনে হয়। মসজিদের বাইরের চার পাশের পরিবেশও মনোরম। সব মিলিয়ে এটি লাহোরের অন্যতম আকর্ষণীয় একটি স্থান।


আরো সংবাদ



premium cement