১৩ আগস্ট ২০২৪, ২৯ শ্রাবণ ১৪৩১, ৭ সফর ১৪৪৬
`

রিয়ার অ্যাডমিরাল হলেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান জুলফিকার আজিজ

-

বাংলাদেশ নৌবাহিনী কমডোর থেকে রিয়ার অ্যাডমিরাল হিসেবে পদোন্নতি হয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জুলফিকার আজিজের। গত ২৯ জানুয়ারি তিনি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। রিয়ার অ্যাডমিরাল হিসেবে পদোন্নতি পেলেও তিনি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান পদেই থাকছেন।
গত রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, এই নৌ-কর্মকর্তাকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগ দিতে তার চাকরি নৌ-মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।
প্রথমে কমডোর পদধারী জুলফিকার আজিজকে নৌবাহিনীতে ফেরাতে তার চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়। একই আদেশে রিয়ার অ্যাডমিরাল হিসেবে জুলফিকার আজিজকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগ দিতে তার চাকরি নৌ-মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।
বন্দর সূত্র জানিয়েছে, কমডোর জুলফিকার আজিজ ১৯৬৩ সালের ১৮ অক্টোবর পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি নটরডেম কলেজ থেকে এইচএসসি পাস করার পর ১৯৮৪ সালের জানুয়ারি মাসে ক্যাডেট হিসেবে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন। তিনি ১৯৮৯ সালে বুয়েট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসিতে প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হন। পরে তিনি মেকাট্রনিক্সে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৯২ সালে ভারতে মেরিন ইঞ্জিনিয়ারিং স্পেশালাইজেশন ডিগ্রি গ্রহণ করেন। তিনি স্টাফ কলেজসহ নৌবাহিনীতে বিভিন্ন প্রশিক্ষণ সমাপ্ত করেন। এ ছাড়া ২০১৬ সালে আয়ারল্যান্ডে পোর্ট ম্যানেজমেন্টের ওপর প্রশিক্ষণ গ্রহণ করেন।

 


আরো সংবাদ



premium cement