২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
`

শিক্ষক-শিক্ষার্থী সম্পর্কের দূরত্ব কমিয়ে আনার আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

-


বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. এস এম এ ফায়েজ বলেছেন, একটি কার্যকর শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের সম্পর্কের ব্যবধান কমিয়ে আনতে হবে এবং শিক্ষার্থীদের প্রত্যাশা অনুধাবন করে তা পূরণে শিক্ষকদের সচেষ্ট থাকতে হবে।
বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্পের আওতায় শিক্ষক প্রশিক্ষণ মডিউল নিয়ে ইউজিসিতে গতকাল অনুষ্ঠিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান, প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ার হোসেন এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো: হাসান মারুফ।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ফায়েজ বলেন, ছাত্র-শিক্ষক সম্পর্ক সম্মানের। ক্লাস রুমে ছাত্র-শিক্ষক সম্পর্কের বিদ্যমান দূরত্ব কমিয়ে আনতে হবে। শ্রেণিকক্ষে শিক্ষার্থীরা কী চাচ্ছে শিক্ষকদের সে দিকে খেয়াল রাখতে হবে। তিনি আরও বলেন, এখনকার শিক্ষার্থীরা অত্যন্ত মেধাবী। তিনি শিক্ষার্থীদের ভালোভাবে বোঝা, তাদের আবেগ-অনুভূতির প্রতি যথাযথ সম্মান দিতে শিক্ষকদের পরামর্শ দেন।

প্রফেসর তানজীমউদ্দিন খান বলেন, উন্নয়নকে টেকসই করতে হলে শিক্ষায় বিনিয়োগ বাড়াতে হবে। মানব উন্নয়ন সূচকে ভালো অবস্থানে যেতে হলে শিক্ষাকে কেন্দ্রে রাখতে হবে বলে তিনি জানান। দক্ষ শিক্ষার্থী তৈরি করতে শিক্ষকতার ব্রত নিয়ে কাজ করতে তিনি শিক্ষকদের প্রতি উদাত্ত আহ্বান জানান।
প্রফেসর আনোয়ার হোসেন বলেন, হিট প্রকল্পের মাধ্যমে দেশের উচ্চশিক্ষার রূপান্তর ঘটবে। গুণগত শিক্ষার সীমাবদ্ধতা দূর ও সমাজের চাহিদা এই প্রকল্প থেকে পূরণ করা যাবে। তিনি শিক্ষকদের জাতি গঠনে অনবদ্য ভূমিকা রাখা এবং সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার আহ্বান জানান।
মো: হাসান মারুফ বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নের জন্য হিট প্রকল্প নেয়া হয়েছে। প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্টদের সরকারের বিধিবিধান মেনে চলা এবং প্রকল্পের অর্থের সদ্ব্যবহার নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

ইউজিসির এসপিকিউএ বিভাগের পরিচালক ড. দুর্গা রানী সরকার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কমিশনের সচিব ড. মো: ফখরুল ইসলাম, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া এবং হিট প্রকল্পের প্রকল্প পরিচালক প্রফেসর ড. আসাদুজ্জামান।
ইউজিসির এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ মনির উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে উপিস্থিত ছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো: সুলতান মাহমুদ ভূঁইয়া, পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন, এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিক, ইউজিসির যুগ্ম-সচিব (অতিরিক্ত দায়িত্ব) মুহম্মদ নাজমুল ইসলামসহ ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কর্মশালায় দেশের ১০৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) -এর পরিচালক ও মনোনীত প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণের জন্য ইউজিসি একটি পূর্ণাঙ্গ প্রশিক্ষণ মডিউল তৈরি করেছে। আগামী নভেম্বর মাস থেকে বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধির জন্য চার মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ আয়োজন করা হবে। বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের পরবর্তী করণীয় নির্ধারণে ইউজিসি এই কর্মশালা আয়োজন করেছে। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
পাচারের অর্থ ফেরাতে কাজ শুরু নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার আওয়ামী লীগসহ ১১টি রাজনৈতিক দল বন্ধে সারজিস-হাসনাতের রিট হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী শতাধিক অপরাধের অভিযোগ সার্কের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করবো ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে ২৮ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের নিকৃষ্টতম দিন : ডা: শফিক সমালোচনার মধ্যেই চট্টগ্রামে আজ শুরু দ্বিতীয় টেস্ট রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম আমের বীজ সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সকল