২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে ৭ কলেজ শিক্ষার্থীদের নীলক্ষেত ও সায়েন্সল্যাব অবরোধ

-

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ তিন দফা দাবিতে রাজধানীর সায়েন্সল্যাব ও নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।
গতকাল বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে সায়েন্সল্যাব থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে এসে অবস্থান কর্মসূচি পালন করেন তারা। এ সময় নীলক্ষেত ও আশপাশের রাস্তায় তীব্র যানজট সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন পথযাত্রীরা ।
যাত্রীরা বাস, রিকশা থেকে নেমে হেঁটে গন্তব্যে যাওয়া শুরু করেন। পৌনে ৪টার দিকে আন্দোলনকারীরা সায়েন্সল্যাব ত্যাগ করলে যানচলাচল স্বাভাবিক হয়।
স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়সহ তিন দফা দাবি মেনে নিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম বেঁধে দিয়েছেন আন্দোলনকারীরা। এর মধ্যে দাবি পূরণের কোনো আশ্বাস না পেলে আগামীকাল বুধবার থেকে ফের সড়ক অবরোধের ডাক দিয়েছেন তারা।
স্বায়ত্তশাসিত বা স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয়ের দাবিতে প্রাথমিকভাবে তিনটি কর্মপরিকল্পনা ঘোষণা করেন ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আব্দুর রহমান। সেগুলো হলো- ১) সাত কলেজ নিয়ে একটি স্বায়ত্তশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয় করার অভিপ্রায়ে দ্রুত সময়ের মধ্যে একটি সংস্কার কমিটি গঠন; ২) সংস্কার কমিটি অনধিক ৩০ কার্যদিবসের মধ্যে সাত কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অংশীজনদের সাথে আলোচনা করে সাত কলেজের সমন্বয়ে শুধু একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রূপরেখা প্রণয়ন; ৩) সংস্কার কমিটি বর্তমান কাঠামো সচল রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে সমন্বয় করে কাজ করবে, যাতে করে নিয়মিত শিক্ষার্থীদের সেশন জটিলতার কোনো ধরনের পরিবেশ তৈরি না হয়।
কবি নজরুল কলেজের শিক্ষার্থী মো: আরিফ বলেন, আমরা সবসময় বৈষম্যের শিকার হয়ে আসছি। আমাদের এখানে ল্যাব-সুবিধা নেই। আমাদের ভালো সেমিনার রুম নেই। আমাদের ক্লাসরুমগুলো সেই পুরনো চেয়ার-টেবিল দিয়ে সাজানো। আমরা টাকা দিচ্ছি; কিন্তু আমাদের কোনো উন্নয়ন হচ্ছে না। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত থেকে বের হয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি জানাচ্ছি।
তিনি আরো বলেন, আমরা বিগত এক মাস আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিকে এই ইস্যুতে একটি স্মারকলিপি দিয়েছি; কিন্তু এখন পর্যন্ত কোনো কার্যকর উদ্যোগ দেখতে পাচ্ছি না। অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাত কলেজকে আলাদা করে নতুন স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় গঠন করতে হবে।


আরো সংবাদ



premium cement