২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

নির্যাতিত গৃহকর্মীকে দেখতে ঢামেকে মানবাধিকারের চেয়ারম্যান

-

রাজধানীর আবাসিক এলাকার বসুন্ধরা একটি বাসায় নির্যাতনের শিকার গৃহকর্মী কল্পনার (১৩) চিকিৎসার খোঁজ নিতে ঢাকা মেক্যিাল কলেজ (ঢামেক) হাসপাতালে যান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ। গতকাল রোববার দুপুর পৌনে ১টার দিকে ঢামেক বার্ন ইউনিটে অবজারভেশনে থাকা কল্পনাকে দেখতে যান তিনি।
এ সময় সাংবাদিকদের বলেন, কিশোরী গৃহকর্মীকে যেভাবে নির্যাতন করা হয়েছে একজন সুস্থ মানুষ তা করতে পারে না। আমাদের দেশে প্রায় ৫ লাখ শিশু রয়েছে, যারা দেশের বিভিন্ন স্থানে বা পরিবারে শ্রমিকের কাজ করছে। আমরা শুনে আশ্চর্য হয়েছি গত সাড়ে চার বছর যাবৎ এই শিশুটি নির্যাতিত হয়েছে। এটা আমাদের দেশের জন্য দুর্ভাগ্যজনক।

তিনি আরো বলেন, নির্যাতিত শিশুটির বয়স মাত্র ১৩ বছর। আমাদের দেশে শুধু দরিদ্রতার কারণে শ্রম আইন অমান্য করে এই অবস্থার সৃষ্টি করছে। যারা এ ধরনের নিষ্ঠুর শিশু নির্যাতন করে তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। ইতোমধ্যেই শিশু নির্যাতন আইনে ওই গৃহকর্ত্রীকে আটক করা হয়েছে। আমরা নির্যাতিত শিশুটির চিকিৎসার সর্বাত্মক ব্যবস্থা নিতে হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ করেছি। আমাদের মানবাধিকার কমিশন থেকেও এ ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করা হবে।
উল্লেখ্য, ভাটারা থানায় বসুন্ধরা আবাসিক এলাকা থেকে এক সংবাদকর্মীর সহযোগিতায় শনিবার দুপুরে তাকে উদ্ধার করে পুলিশ। পরে তাকে ঢামেকের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। সেখানে অমানবিক নির্যাতনের বর্ণনা দিয়েছে ওই কিশোরী। সে বলেছে, আমাকে ঠিকমতো খাবার দেয় না। সারাদিনে মাত্র একবেলা খাবার দেয়। সব সময় মারধর করে। বাবা-মায়ের সাথে যোগাযোগও করতে দেয় না। তুচ্ছ কারণে নির্যাতন করেন গৃহকর্মী জিনাত জাহান। ভাটারা থানার পুলিশ বলছে, গত কয়েক বছর ধরেই এই কিশোরীকে নির্যাতন করছিলেন জিনাত। অবশেষে শনিবার তাকে গ্রেফতার করা হয়।


আরো সংবাদ



premium cement