২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`
গাজীপুরে সিরাত সেমিনারে বক্তারা

দেশের উন্নয়নে মীর কাসেম আলীর মতো ব্যবসায়ীর খুবই প্রয়োজন

-

গাজীপুরে সিরাত সেমিনারে বক্তারা বলেছেন, আমাদের ব্যবসায়ীদের মধ্যে সততার অভাব রয়েছে। ব্যবসায়ীদের মধ্যে তাকওয়া থাকতে হবে। তাদেরকে রাসূল সা:-এর আখলাক গ্রহণ করতে হবে। বক্তারা আরো বলেন, বাংলাদেশের উন্নয়নের জন্য আজ শহীদ মীর কাসেম আলীর মতো ব্যবসায়ীদের খুবই প্রয়োজন। মীর কাসেম আলী শুধু ব্যবসা করার জন্যই ব্যবসা করেননি, তিনি হালাল অর্জনের পথ বাতলে দিয়েছেন। জাতির শ্রেষ্ঠ সন্তান হিসেবে তাকে পুরস্কৃত করার কথা ছিল। কিন্তু বিগত ফ্যাসিবাদী সরকার তাকে মিথ্যা মামলায় ফাঁসি দিয়ে অসৎ ব্যবসায়ীদের পুরস্কৃত করেছে।
গতকাল শনিবার সকালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে আয়োজিত সিরাত সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ইন্ডাস্ট্রিয়ালিস্টস এ- বিজনেসমেন ওয়েলফেয়ার ফাউন্ডেশন (আইবিডব্লিউএফ) গাজীপুর মহানগর শাখা এ সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আল-মানারাত ইউনিভার্সিটির সাবেক ভিসি ড. মো: চৌধুরী মাহমুদ হাসান, প্রধান বক্তা ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শায়খ জামাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন আইবিডব্লিউএফের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহা: জামাল উদ্দিন। ‘বিশ্ব নবী মুহাম্মদ সা: ও তাঁর ব্যবসানীতি’বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডিন ড. মাহফুজুর রহমান। আইবিডব্লিউএফ গাজীপুর মহানগর শাখার সভাপতি মো: গোলাম মোস্তফার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো: হাবিবুল কিবরিয়া ইমরানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সাবেক নৌপরিবহন সচিব শেখ এ কে এম মোতাহারুল ইসলাম, আইবিডব্লিউএফ গাজীপুর শাখার উপদেষ্টামণ্ডলীর সদস্য আবু সাঈদ মো: ফারুক, মো: হোসেন আলী, মো: আফজাল হোসাইন, সালাহউদ্দিন আইয়ুবী, ইসলামী ব্যাংক বোর্ডবাজার শাখাপ্রধান লুৎফর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো: চৌধুরী মাহমুদ হাসান বলেন, ব্যবসায়ীদেরকে রাসূল সা:-এর আদর্শে উজ্জীবিত হয়ে ব্যবসা পরিচালনা করতে হবে। প্রতিটি কাজে মহান আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে এবং এই পৃথিবীই আমার শেষ ঠিকানা নয়, দুনিয়ার কৃতকর্মের জন্য পরকালে বিচারের মুখোমুখি হতে হবে এই বিশ্বাস অন্তরে পোষণ করতে হবে। তিনি বলেন, আমাদের ব্যবসায়ীদের সততার অভাব রয়েরেছ। সব অসতততা পরিহার করে ব্যবসায়ীদের তাকওয়া অর্জন করে প্রকৃত মুত্তাকি হতে হবে। সব লোভ-লালসা পরিহার করে ইনসাফভিত্তিক বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। ব্যবসায়ীদের সততায় ক্রেতারা ইসলাম গ্রহণ করবে তাদেরকে এমন গুণাবলি অর্জন করতে হবে।
প্রধান বক্তা শায়খ জামাল উদ্দিন ব্যবসায়ীদেরকে রাসূল সা:-এর অনুকরণে ব্যবসা পরিচালনার আহ্বান জানিয়ে বলেন, রাসূল সা: ১৭ বছর বয়স থেকে ৪২ বছর বয়স পর্যন্ত ব্যবসা করেছেন। তার আদর্শে ব্যবসায়ীদের মধ্যে চারটি গুণাবলি থাকতে হবে। তা হলো জিকির (সব সময় আল্লাহকে স্মরণে রাখা), নিয়মিত নামাজ পড়া, জাকাত দেয়া ও নিজের ভেতর পরকালে জবাবদিহির ভয় থাকা। এ চারটি গুণাবলি থাকলে মহান আল্লাহ ব্যবসায়ীদের রিজিক ও মর্যাদা বহুগুণ বাড়িয়ে দিবেন।
তিনি বলেন, মীর কাসেম আলী ও দরবেশদের (সালমান এফ রহমান) মধ্যে অনেক পার্থক্য রয়েছে। দেশের উন্নয়নের জন্য মীর কাসেম আলীর মতো ব্যবসায়ীদের এখন খুব প্রয়োজন। আর দেশ ধ্বংসের জন্য এক দরবেশই যথেষ্ট। মীর কাসেম আলী শুধু ব্যবসাই করেননি, তিনি হালাল উপার্জনের পথ বাতলে দিয়ে গেছেন। কিন্তু বিগত ফ্যাসিবাদী সরকার জাতির শ্রেষ্ঠ সন্তান হিসেবে তাকে পুরষ্কৃত করার পরিবর্তে মৃত্যুদণ্ড দিয়ে দেশদ্রোহী কাজ করেছে। একই সাথে দরবেশ তথা অসৎ ব্যবসায়ীদের লুটপাটের সুযোগ করে দিয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল