১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

ড. রবিউলের নতুন সূত্রে শিল্পায়ন পরিবেশ ও জলবায়ু সুরক্ষার নতুন দ্বার উন্মোচিত

সেমিনারে বক্তব্য রাখেন বিজ্ঞানী ড. রবিউল আলম -

শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গতকাল “The Rabiul Constant: Intellectual Property Contributions to Sustainable Development in the Paper, Jute, and Textile Sectors” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বিশিষ্ট বিজ্ঞানী ড. রবিউল আলম তার আবিষ্কৃত সূত্রের উপর প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনে সভাপতিত্ব করেন পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদফতরের মহাপরিচালক মো: মুনিম হাসান।”
ড. রবিউল আলম তার উপস্থাপনায় বলেন, এই উদ্ভাবিত সূত্র প্রয়োগের মাধ্যমে তিনি দেখিয়েছেন সনাতন পদ্ধতিতে পাট উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও পাটের ব্যবহারের ক্ষেত্রে সব সমস্যার সমাধান করে সোনালী আঁশের উৎপাদনে নিম্নমানের জুট কাটিংসের পরিবর্তে উন্নত গুণগতমান সম্পন্ন, কাগজ,পাট ও ব্লেন্ডেড তুলা উৎপাদন সম্ভব। দেশে কাগজ শিল্পের জন্য কাঁচামালের যে ঘাটতি আছে সেটা পূরণ সম্ভব হবে। বাংলাদেশে ১৬০টি পেপার মিল আছে; কিন্তু কাগজ উৎপাদনের জন্য আঁশ জাতীয় কাঁচামাল থেকে যে পাল্প প্রয়োজন সেটা উৎপাদন হয় না। কারণ বাংলাদেশে বাঁশ-কাঠের একটা বিরাট ঘাটতি রেেয়ছ। কিন্তু এই উদ্ভাবিত সূত্র অনুযাযী প্রচুর পরিমাণ কাগজ উৎপাদনের কাঁচামাল পাওয়ার সম্ভাবনা রয়েছে, যাতে দেশের চাহিদা পূরণ করে বিদেশে রফতানি করা সম্ভব হবে। তা ছাড়া এর মাধ্যমে কম মূল্যের যে পাটকাঠি সেটা থেকেও উন্নত মানের কাগজ উৎপাদন সম্ভব হবে। দেশে যে বিরাট বেকার সমস্যা রয়েছে এই সূত্র প্রয়োগের ফলে বেকার সমস্যার সমাধান হবে, শিল্পায়নের সম্প্রসারণ হবে এবং জিডিপি প্রবৃদ্ধিতে একটা বিরাট অবদান রাখবে। এর ফলে বাংলাদেশের কৃষকদের মধ্যে পাট চাষের ব্যাপারে যে অনীহা তৈরি হয়েছে, সেটা দূর হবে, কৃষকরা পাটের ন্যায্যমূল্য পাবে এবং পাটের সোনালি যুগ আবার ফিরে আসবে।
সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মো: নুরুজ্জামান,অতিরিক্ত সচিব, শিল্প মন্ত্রণালয়, মোহাম্মদ শফিকুল ইসলাম, যুগ্ম সচিব শিল্প মন্ত্রণালয়, মোহাম্মদ মশিউর রহমান, যুগ্ম সচিব, পাঠ ও বস্ত্র মন্ত্রণালয়, ডক্টর এ এফ এম আমির হোসাইন, উপসচিব, শিল্প মন্ত্রণালয়, শেখ আবদুল্লাহ সাদিক সিনিয়র সহকারী সচিব পাঠ ও বস্ত্র মন্ত্রণালয়, আহসান মাহমুদ, সহকারী সচিব,শিল্প মন্ত্রণালয়, মোহাম্মদ ফরহাদ আহমেদ আকন্দ, চেয়ারম্যান, বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন।
মোহাম্মদ রাশিদুল মান্নাফ কবির, পরিচালক, ডিপিডিটি, মোহাম্মদ জিল্লুর রহমান, পরিচালক, ডিপিডিটি, স্বপন কুমার রায়, পিএসও বিসিএসআই আর, ডক্টর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, এস এস ও, বিসিএসআইআর, এস এম আবু সাঈদ উপরিচালক, বিএসটিআই, মোহাম্মদ মনিরুজ্জামান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, মো: শহিদুল ইসলাম, উপপরিচালক, (ট্রেডমার্ক) ডিপিডিপি, সাইদুজ্জামান, উপপরিচালক, ডিপিডিটি প্রমুখ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের ইইউ বৈঠকে জয়ের পরিকল্পনা পেশ জেলেনস্কির

সকল