১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

হাত ধোয়ার চর্চা বাড়াতে প্রচারণায় জোর দিতে হবে : স্থানীয় সরকার উপদেষ্টা

-

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ভূমি উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, হাত ধোয়ার চর্চা বাড়াতে প্রচারণায় জোর দিতে হবে। শৈশব থেকে যাতে একটি শিশুর পরিচ্ছন্ন থাকার অভ্যাস গড়ে উঠে তার জন্য পারিবারিক সচেতনতা বৃদ্ধি করতে হবে।
তিনি বলেন, ‘পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ”- এই বাক্য শুধু দেয়ালে লিপিবদ্ধ না থেকে, সমাজের প্রতিটি স্তরের মানুষকে পরিচ্ছন্ন রাখতে কর্মসূচি গ্রহণ করতে হবে। পরিচ্ছন্নতার মাঠ পর্যায়ের কর্মসূচিগুলো স্কুল-কলেজের পাশাপাশি মাদরাসায়ও ছড়িয়ে দিতে হবে।
উপদেষ্টা আজ বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যকালে উপস্থিত সুধীদের প্রতি এসব কথা বলেন। ডযু ধৎব পষবধহ যধহফং ংঃরষষ রসঢ়ড়ৎঃধহঃ এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব (রু. দা) মো: নজরুল ইসলাম। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি দীপিকা শর্মা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডেপুটি রিপ্রেজেনটেটিভ রাজেশ নারওয়াল।
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দেশব্যাপী সব স্তরের জনসাধারণকে সম্পৃক্ত করতে ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও একইভাবে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে সারা বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশেও ১৫ অক্টোবর ‘বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪’ উদযাপিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে জুলাই-আগস্ট মাসে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহত সব শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এবং ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো: ফজলুর রহমান। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement