১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

শেষদিনে ভারত গেল ৩৬ হাজার কেজি ইলিশ

-

ভারত সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজা উপলক্ষে ছুটির মধ্যেও বিশেষ ব্যবস্থায় বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেল ইলিশের চালান। রফতানির শেষ দিন গত শনিবার রাত ১০টা পর্যন্ত ১১টি ট্রাকে ৩৬ হাজার কেজি ইলিশ ভারতে রফতানি হয়েছে। ১১ দিনে ভারতে ইলিশ মাছ রফতানি হয়েছে ৫৩২ মেট্রিক টন বা পাঁচ লাখ ৩২ হাজার কেজি।
বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষণার ২৪ লাখ ২০ হাজার কেজি ইলিশের মধ্যে শুধু বেনাপোল দিয়ে গত ২৬ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত গত ১১ দিনে পাঁচ লাখ ৩২ হাজার কেজি বা ৫৩২ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে। বেনাপোল বন্দর দিয়ে সর্বমোট ২০টি রফতানিকারক প্রতিষ্ঠান ১৬৮টি ট্রাকে করে ভারতের পেট্রাপোল বন্দরে এই ইলিশের চালান পাঠায়। প্রতি কেজি ইলিশ রফতানি হয়েছে ১০ মার্কিন ডলারে, যা বাংলাদেশী টাকায় প্রায় এক হাজার ১৮০ টাকা। যেখানে মোট ডলার আসে ৫৩ লাখ ২০ হাজার। যা বাংলাদেশি টাকায় ৬২ কোটি ৭৭ লাখ ৬০ হাজার।

বর্তমান বেনাপোল মাছ বাজারে এক কেজির নিচে ইলিশ বিক্রি হয়েছে এক হাজার ৩০০ টাকায়। কেজির ওপরে বিক্রি হচ্ছে এক হাজার ৮০০ থেকে দুই হাজার টাকায়। অথচ একই আকারের ইলিশ প্রায় ৬০০ থেকে ৮০০ টাকা কমে ভারতে রফতানি হচ্ছে।
কম দামে ইলিশ রফতানি বিষয়ে মৎস্য অধিদফতরের বেনাপোল স্থলবন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণকেন্দ্রের কর্মকর্তা আসওয়াাদুল জানান, ইলিশ রফতানির পরিপত্রটি বিগত কয়েক বছর আগের। তবে দেশীয় বাজারদরের সাথে সমন্বয় হতে পারে বলে তিনি মনে করেন।
বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা মাসুদুর রহমান জানান, শনিবার রাতে ১১টি ট্রাকে করে ৩৬ হাজার কেজি ইলিশ ভারতে রফতানি হয়েছে। এ নিয়ে ১১ দিনে ভারতে রফতানি হলো ৫৩২ মেট্রিক টন বা পাঁচ লাখ ৩২ হাজার কেজি ইলিশ।


আরো সংবাদ



premium cement