০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

বিজ্ঞানমেলায় মুখরিত মানারাত ঢাকা কলেজ

রাজধানীর গুলশানে মানারাত ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞানমেলায় স্টল পরিদর্শন করছেন অতিথিরা : নয়া দিগন্ত -


মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের (এমডিআইসি) আয়োজনে বিজ্ঞানমেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সাংস্কৃতিক সপ্তাহের ষষ্ঠ দিনে সকাল ৮টায় বিজ্ঞান প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান হয়।
বিজ্ঞানমেলার উদ্বোধন করেন- মানারাত ট্রাস্টের সদস্য ও অ্যাকাডেমিক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো: মোজাম্মেল হক। এ সময় মানারাত ট্রাস্টের সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক এ টি এম ফজলুল হক উপস্থিত ছিলেন। বিজ্ঞানমেলাকে কেন্দ্র করে পুরো কলেজ ক্যাম্পাস সাজসাজ রবে মুখর হয়ে ওঠে। খুদে-বিজ্ঞানীরা উদ্ভাবিত চমৎকার সব বিজ্ঞান প্রকল্প প্রদর্শনীতে উপস্থাপন করে। প্রকল্পের কোনো কোনোটিতে পাওয়া যায় শিক্ষার্থীদের উচ্চমানের সৃজনশীলতার স্বাক্ষর। সপ্তম শ্রেণীর ইফতেখার নামের এক শিক্ষার্থী হাইড্রোপাওয়ার প্রজেক্টের বিষয়ে বর্ণনা দিয়ে বলেন, বাংলাদেশে জ্বালানি সঙ্কট নিরসনে আমাদের এমন প্রজেক্ট বেশ কার্যকরী হবে বলে আমরা আশাবাদী।

অনুষ্ঠানে মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল স ম মাহবুব-উল-আলম বলেন, ছাত্রছাত্রীদের উদ্ভাবন ও চেষ্টার ধারাবাহিকতা বজায় রাখতে হবে। শুধু পাঠ্য বই নয় বরং বইয়ের বাইরের বিচিত্র বিষয় নিয়েও উদ্ভাবনী চিন্তা করতে হবে।
বক্তব্য রাখেন- কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো: হাবিবুর রহমান আকন্দ এবং অধ্যাপক তাহমীনা ইয়াসমীন। সমন্বয়ক জীববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শায়লা আক্তার এবং পদার্থবিজ্ঞান বিভাগের সিনিয়র প্রভাষক শরীয়তুল্লাহ আকন্দের তত্ত্বাবধানে আয়োজিত মেলায় তৃতীয় শ্রেণী থেকে এ-লেভেল পর্যন্ত শিক্ষার্থীরা অংশ নেয়। পাঁচটি গ্রুপে মোট ২৯২টি প্রজেক্ট মেলায় অংশ নেয়। বিজ্ঞানমেলায় অভিনব ও বাস্তবমুখী প্রজেক্টগুলোকে পুরস্কৃত করা হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement