০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

ইলিশ রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে

মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা
-

মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। ইলিশ রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। উৎপাদন বৃদ্ধি করতে পারলেই আমরা আগামীতে কম দামে ইলিশ খেতে পারব। প্রজনন মৌসুমে ইলিশ মাছ মিঠা পানিতে ডিম ছাড়তে আসে। এ সময় যদি ইলিশ মাছ ধরা থেকে বিরত থাকা যায় তাহলে ইলিশের উৎপাদন কয়েক গুণ বেড়ে যাবে।
তিনি গতকাল দুপুরে শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর লঞ্চঘাটে মৎস্য অধিদফতরের আয়োজনে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলেদের উদ্দেশ্যে এসব কথা বলেন।
এ সময় তিনি আরো বলেন, প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদে ডিম ছাড়ার সুযোগ করে দিতে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ করাও নিষিদ্ধ। আপনারা দয়া করে নির্দিষ্ট দিনগুলোতে ইলিশ শিকার থেকে বিরত থাকবেন। তাহলেই আমাদের ইলিশ উৎপাদন কয়েক গুণ বেড়ে যাবে।
জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সাদিয়া জেরিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, মৎস্য অধিদফতরের মহাপরিচালক মো: জিল্লর রহমান, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. অনুরাধা ভদ্র, শরীয়তপুরের পুলিশ সুপার মো: নজরুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা (অ: দা:) শরীয়তপুর মো: হাদিউজ্জামান প্রমুখ।

 

 


আরো সংবাদ



premium cement