২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বুয়েটে তৃতীয় দিন অ্যাকাডেমিক কার্যক্রম বয়কট শিক্ষার্থীদের

-

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) হলে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত কয়েকজন শিক্ষার্থী প্রবেশের ঘটনায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত রেখেছেন বুয়েট শিক্ষার্থীরা। গতকাল তৃতীয় দিনের মতো ক্লাসে ফেরেননি শিক্ষার্থীরা। এ দিকে ক্লাসে ফেরা নিয়ে শিক্ষার্থীর মধ্যে গতকাল শনিবার দুপুরে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ক্লাসে ফেরার বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি তারা। গতকাল শনিবার সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে বুয়েটের একদল শিক্ষার্থী।
নাম প্রকাশে অনিচ্ছুক ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং বিভাগের এক শিক্ষার্থী বলেন, এখন পর্যন্ত ক্লাসে ফেরার বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি। শনিবার দুপুরে শিক্ষার্থীদের মধ্যে একটি মিটিং অনুষ্ঠিত হয়েছে। মিটিংয়ে কেউ ক্লাসে ফিরতে চান, কেউবা চান না এমন মিশ্র কিছু সিদ্ধান্ত এসেছে। যার ফলে ক্লাসে ফেরার বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখন পর্যন্ত আসেনি।

এ দিকে বুয়েটের ছাত্রকল্যাণ পরিদফতরের পরিচালক (ডিএসডব্লিউ) অধ্যাপক ড. মোহাম্মদ আল আমিন সিদ্দিক গণমাধ্যমকে বলেন, আমাদের সঙ্গে শিক্ষার্থীদের আলোচনার দরজা সবসময়ই খোলা। এখন পর্যন্ত তারা তো আলোচনায় আসেনি। তা ছাড়া শিক্ষার্থীদের যে দাবি, সে বিষয়েও তদন্ত চলমান রয়েছেন, বেশ কয়েকজন শিক্ষার্থীর হলের সিট বাতিলও করা হয়েছে। আমরা আশা করব, অতি শিগগিরই শিক্ষার্থীরা ক্লাসে ফিরবে।
এ দিকে, গত সোমবার রাতে বুয়েটের হলে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত কতিপয় শিক্ষার্থী প্রবেশ করে এবং মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) থেকে অনির্দিষ্টকালের ক্লাস-পরীক্ষা বর্জনে যান শিক্ষার্থীরা। এ ঘটনায় হলের নিরাপত্তা ও শৃঙ্খলাজনিত অভিযোগ এনে এম এ রশীদ হলের ৯ জন, সোহরাওয়ার্দী হলের ১৪ জন, তিতুমীর হলের ১৪ জন, কাজী নজরুল ইসলাম হলের তিনজন, শের-এ-বাংলা হলের তিনজন, আহসান উল্লাহ হলের ১১ জন; সর্বমোট ৫৪ শিক্ষার্থীর হলের সিট বাতিল করেছে শিক্ষার্থী সূত্রে জানা যায়। বুয়েট ডিএসডব্লিউ থেকে সিট বাতিলের তথ্য নিশ্চিত করা হলেও, শিক্ষার্থী নাম-পরিচয় এবং কতজন শিক্ষার্থী তা নিশ্চিত করতে পারেনি।
শিক্ষার্থীদের দাবি, ছাত্রলীগকে বুয়েটে পুনর্বাসনের জন্য সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল অভিযুক্তরা। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন না দেয়া পর্যন্ত শিক্ষার্থীরা ক্লাসে ফিরবেন না।

 

 


আরো সংবাদ



premium cement