২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
বৈষম্যবিরোধী বীরত্ব গাথা

মায়ের সাথে শহীদ হওয়ার গল্প বলতেন খোবাইব

-


চাঁদপুরের কচুয়া উপজেলার উজানি গ্রামের দেওয়ান বাড়ির মাওলানা আবদুর রহমানের ছেলে মো: খোবাইব (২১)। বাবার সাথেই থাকতেন রাজধানীর যাত্রাবাড়ীর পাশে কাদলার পাড় এলাকায় নিজেদের মাদরাসায়। গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর বিকেলে যাত্রাবাড়ী ওভার ব্রিজের উত্তর পাশে হেঁটে যাওয়ার সময় গুলিবিদ্ধ হয়ে শহীদ হন খোয়াইব। ‘আন্দোলন চলাকালীন মায়ের সাথে গল্প করে বলতেন আমার নাম কেন খোবাইব রেখেছো। এই নামতো একজন শহীদ সাহাবির নাম। তাহলেও আমিও শহীদ হবো।’ শেষ পর্যন্ত তিনি শহীদ হলেন।

সম্প্রতি খোবাইবের পৈতৃক বাড়িতে গেলে তার পরিবারের সদস্যদের না পেয়ে তার বাবা মাওলানা আবদুর রহমানের সাথে ফোনে কথা হলে তিনি এসব তথ্য জানান। ছেলের বিষয়ে জানতে চাইলে ৭৩ বছর বয়সী এই বাবা বারবার কান্নায় ভেঙে পড়েন। তিনি বলেন, ছেলে আমার এই বছরেই দাওরাহ সম্পন্ন করেছে। আমাদের নিজস্ব মাদরাসাই শিক্ষার্থীদের পড়াতে শুরু করেন। আমার পাঁচ ছেলের মধ্যেই খোবাইব হচ্ছে সবার ছোট। পরিবারের সবাই তাকে খুবই আদর করত। তার সব আবদার ও নিজের মনের কথা মায়ের সাথেই বলত।

শহীদ খোবাইবের বাবা মাওলানা আবদুর রহমান একজন ইসলামী চিন্তাবিদ ও বক্তা। তিনি দেশের ঐতিহ্যবাহী চাঁদপুরের কচুয়া উজানি মাদরাসার শিক্ষা কর্মকর্তা। একই সাথে যাত্রাবাড়ী এলাকার কাদলার পাড় জামেয়া ইসলামিয়া ইব্রাহিমিয়া ইছহাকিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা এবং মোহতামিম। খোবাইবের ছয় বোন এবং পাঁচ ভাই। ভাইদের মধ্যে সবার ছোট খোবাইব। বোনদের বিয়ে হয়েছে। ভাইরাও সবাই আলেম। বিভিন্ন স্থানে দ্বীনের খেদমতে নিয়োজিত।
খোবাইবের গ্রামের বাড়িতে গিয়ে প্রধান ফটকে তালাবদ্ধ পাওয়া যায়। খুবই নিরিবিল বাড়ি। বাড়িতে লোকজন না থাকায় গাছের পাতা পড়ে স্তূপ হয়ে জমে আছে বিভিন্ন স্থানে। স্থানীয়রা জানিয়েছেন, দেওয়ান বাড়ির এই পরিবারের লোকজন খুবই ধার্মিক। এই বাড়ির নারীরা কারো সাথে দেখা করেন না। পর্দা করে চলেন। তাদের বংশের সবাই খুবই ধার্মিক। তবে এলাকার সব শ্রেণী পেশার লোকদের সাথে তাদের রয়েছে সুসম্পর্ক। লোকজনও তাদেরকে অনেক শ্রদ্ধা করে।

খোবাইবের বাবা মাওলানা আবদুর রহমান বাড়িতে এলে বেশির ভাগ সময় স্থানীয় বাসিন্দা মো: শাহ জালালের সিএনজিচালিত অটোরিকশায় চলাফেরা করেন। যে কারণে তার সাথে খোবাইব পরিবারের সম্পর্ক খুবই ভালো। অটোরিকশা চালক শাহ জালাল বলেন, খোবাইব ছোট বেলায় উজানি মাদরাসায় পড়েছে। আমাদের সামনেই সে বড় হয়েছে। পরে তার বাবার সাথে কাদলার পাড় মাদরাসায় চলে যায়। তার শহীদ হওয়ার খবর ছড়িয়ে পড়লে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

খোবাইবের বাবা মাওলানা আবদুর রহমান বলেন, ছেলে সম্পর্কে আমি কি বলব। আল্লাহ তায়ালার ইচ্ছায় তার ডাকে সাড়া দিয়েছে। তবে তার শহীদি তামান্নার কথা মায়ের কাছে বলত। মায়ের কাছে সব কথা বলত আমার ছেলে।
তার শহীদ হওয়া সম্পর্কে বাসসকে বলেন, সারা দেশে যখন ছাত্রদের আন্দোলন তখন আমরা আমাদের মাদরাসার গেট আটকে রাখলে শিক্ষকরা আমাকে এসে অনুরোধ করে গেট খুলে দেয়ার জন্য। সাথে সাথে সব শিক্ষার্থীরাই বিজয় মিছিলে যোগ দেয়। সবার অনুরোধে আমরা শিক্ষার্থীদের বিজয় মিছিলে যাওয়ার জন্য সুযোগ করে দেই। তবে সবাই যেন একসাথে না যায়, আলাদা করে যায় সে জন্য শিক্ষকদেরকে নির্দেশনা দেয়া হয়। এরপর শিক্ষর্থীরা মিছিলে যোগ দেয়। তবে খোবাইব কখন গেছে আমি জানতে পারিনি। কিছু সময় পরে জানতে পেরেছি।

মাওলানা আবদুর রহমান বলেন, সন্ধ্যা ৭টার দিকে জানতে পারলাম খোবাইব যাত্রাবাড়ী ওভার ব্রিজের উত্তর পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় শরীরে গুলিবিদ্ধ হয়। তার তলপেটে গুলি লাগে। সেখানেই লুটিয়ে পড়ে। সেখান থেকে লোকজন তাকে নিয়ে যায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানেই খোবাইব আল্লাহর ডাকে সাড়া দিয়ে শহীদ হন। আমরা সবাই ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে তাকে মাদরাসায় নিয়ে আসি। মাদরাসায় নামাজে জানাজা শেষে সেখানেই দাফন করা হয়।


আরো সংবাদ



premium cement