২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

-

ঢাকার অদূরে কেরানীগঞ্জে অবস্থিত পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল (আইসিটি) পুরোদমে সচল করতে চট্টগ্রাম-পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ইতোমধ্যে এই রুটকে আমদানি-রফতানিকারকদের কাছে আকর্ষণীয় করতে বেশ কিছু পদক্ষেপ দৃশ্যমান।
ঢাকা ও পার্শ্ববর্তী অঞ্চলের শিল্প ও ব্যবসা বাণিজ্যকে সময় ও ব্যয় সাশ্রয়ী হিসেবে গড়ে তোলা এবং আমদানি-রফতানি সহজীকরণ ও সম্প্রসারণের লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এবং বিআইডব্লিউটিএর যৌথ উদ্যোগে ২০১৩ সালে ঢাকার অদূরে কেরানীগঞ্জে পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনালটি নির্মিত হয়। প্রতিষ্ঠার পর থেকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় চট্টগ্রাম-পানগাঁও-চট্টগ্রাম নৌরুটে আমদানি-রফতানি পণ্যবাহী কনটেইনার পরিবহন চালু রয়েছে। কিন্তু নানা জটিলতায় এই নৌরুটটি ব্যবসায়ীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেনি। অতি সম্প্রতি ছাত্র-জনতার সফল গণ-অভ্যুত্থান এবং এর অব্যবহিত পূর্বাপর সময়ে সড়ক পথে পণ্য পরিবহন যখন থমকে যায়, তখন এই নৌরুটের কার্যকারিতা অনুভব করেন ব্যবসায়ীরা।
পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনালের হ্যান্ডলিং বৃদ্ধি ও ওই টার্মিনালের অপারেশনাল কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম মনিরুজ্জামান গত ১ সেপ্টেম্বর এবং ১৫ সেপ্টেম্বর জাহাজ মালিকদের সাথে ও আমদানি-রফতানিকারকদের সাথে পৃথক মতবিনিময় সভায় মিলিত হন। এসব সভায় বন্দর চেয়ারম্যান পানগাঁও কনটেইনার টার্মিনালের হ্যান্ডলিং বৃদ্ধি ও ওই টার্মিনালকে ব্যবসাবান্ধব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিদ্যমান সুবিধাদি গ্রহণের জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানান।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক নয়া দিগন্তকে জানিয়েছেন, পানর্গাও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনালে ব্যাপক সুবিধাদি সংযোজিত হয়েছে। এর মধ্যে রয়েছে, চট্টগ্রাম-পানগাঁও-চট্টগ্রাম রুটে জাহাজের বিদ্যমান ভাড়া হ্রাস কল্পে নৌপরিবহন মন্ত্রণালয় কর্তৃক ইতঃপূর্বে জারিকৃত প্রজ্ঞাপনটি বাতিল করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে নদীপথে কনটেইনার পরিবহনের ভাড়া প্রতিযোগিতামূলক হয়ে বর্তমানের চেয়ে ব্যাপক হ্রাস পাবে। চট্টগ্রাম-পানগাঁও-চট্টগ্রাম নৌরুটে নিয়মিত জাহাজ পরিচালনা শুরু হয়েছে। আইজিএম এবং বি/এল এ কনটেইনারের গন্তব্যস্থল হিসেবে পানগাঁও টার্মিনালের নাম উল্লেখ করে এলসি খোলার বিষয়ে আমদানি-রফতানিকারকরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।
কাস্টমস জটিলতা নিরসন করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক বিশেষ উদ্যোগ গ্রহণ করে পানগাঁও কনটেইনার টার্মিনালে শুল্কায়ন কার্যক্রম সহজীকরণ করা হয়েছে। আন্তর্জাতিক কনটেইনার অপারেটর সিএমএ-সিজিএমসহ অন্যান্য শিপিং লাইন্স নদীপথে কনটেইনার পরিবহনের জন্য পানগাঁও অভ্যন্তরীণ কনটেইনার টার্মিনাল ব্যবহারে তাদের আগ্রহ প্রকাশ করেছেন। তিনি বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পানগাঁও আইসিটির জন্য পূর্ব নির্ধারিত একটি জেটির অতিরিক্ত আরো একটি জেটি পানগাঁও আইসিটিগামী জাহাজের জন্য বরাদ্দ করছে। এতে আগের তুলনায় দ্বিগুণ কনটেইনার হ্যান্ডলিং করা সম্ভব হবে বলে তিনি জানান।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল