২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আজ থেকে শুক্রবারও চলবে মেট্রোরেল

-

- কাজীপাড়া স্টেশন আবার চালু
- মেরামতে খরচ সাড়ে ২০ লাখ টাকা

সাড়ে ২০ লাখ টাকা খরচে আজ শুক্রবার থেকে চালু হচ্ছে মেট্রোরেলের বন্ধ থাকা কাজীপাড়া স্টেশন। একই সাথে আনুষ্ঠানিকভাবে সাপ্তাহিক বন্ধ থাকা শুক্রবারও চলাচল শুরু হচ্ছে আজ বিকেল থেকে। তবে এখনই চালু হচ্ছে না মিরপুর-১০ স্টেশনের কার্যক্রম। এটা চালু হতে আরো কিছুদিন সময় লাগবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটন রোডের প্রবাসী কল্যাণ ভবনের ডিএমটিসিএল-এর কার্যালয়ে ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ এসব তথ্য জানান।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ১৯ জুলাই ভাঙচুর করা হয় মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন। এরপর গত ২৫ আগস্ট মেট্রোরেল চলাচল স্বাভাবিক হলেও বন্ধ ছিল এই দু’টি স্টেশন। তবে আজ শুক্রবার থেকে চালু করা হচ্ছে কাজীপাড়া স্টেশন।
ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক বলেন, কাজীপাড়া স্টেশন চালু করতে ২০ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। শুধু যাত্রীর কথা ভেবে দ্রুত এটা চালু করা হচ্ছে। তবে এখনো অনেক সরঞ্জাম লাগবে, যা ক্রমান্বয়ে ঠিক করা হবে। তখন খরচ কিছুটা বাড়তে পারে। মিরপুর-১০ স্টেশন চালুর প্রসঙ্গে তিনি বলেন, এই স্টেশন নিয়ে একটি কমিটি কাজ করছে। এখানে ক্ষতির পরিমাণ আরো বেশি হবে। এখনো কী কী ক্ষতি হয়ছে তা এই কমিটি নিরূপণ করছে। আগামী সাত দিনের মধ্যে ক্ষতির পরিমাণ জানা যাবে। তখন সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১৯ দিনে মেট্রোরেলে যাত্রী পরিবহন হয়েছে চার কোটি ৪০ লাখ ৯ হাজার ৯ জন। এতে আয় হয়েছে ২০ কোটি ৬৭ লাখ তিন হাজার ৫৫১ টাকা।
ডিএমটিসিএল এমডি মো: আবদুর রউফ বলেন, ২০ সেপ্টেম্বর থেকে মেট্রোরেল শুক্রবারও চলবে। তবে বেলা ৩টা ৩০ মিনিট থেকে রাতে স্বাভাবিক সময় পর্যন্ত। এ ক্ষেত্রে হেডওয়ে (দুই ট্রেনের মধ্যবর্তী সময়) ১০ মিনিট, ৮ মিনিট ও ১২ মিনিট থাকবে সময় অনুযায়ী। প্রতি শুক্রবার বেলা ৩টা ৩০ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত উত্তরা উত্তর থেকে মতিঝিল রুটে এবং বেলা ৩টা ৫০ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত মতিঝিল থেকে উত্তরা উত্তর রুটে ১২ মিনিট হেডওয়েতে মেট্রোরেল বাণিজ্যিকভাবে চলাচল করবে।
তিনি আরো বলেন, গত ১৮ সেপ্টেম্বর কারিগরি ত্রুটির কারণে সকাল ৯টা ৪০ মিনিট থেকে আগারগাঁও থেকে মতিঝিল অংশের ট্রেন চলাচল যাত্রীদের নিরাপত্তার স্বার্থে সাময়িকভাবে বন্ধ করা হয়। যথাযথ প্রক্রিয়ায় কারিগরি ত্রুটি সংস্কার করে রাত ৮টা ২৫ মিনিট থেকে থেকে পুনরায় মেট্রো ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এই অনাকাক্সিক্ষত ঘটনাটির কারণ অনুসন্ধান এবং ভবিষ্যতে এমন ঘটনা প্রতিরোধকল্পে সাত সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটি প্রতিবেদন দাখিলের পর এ বিষয়ে বিস্তারিতভাবে জানা যাবে।


আরো সংবাদ



premium cement