১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আখাউড়ায় বন্যা পরিস্থিতির অবনতি, ৬০০ পরিবার গৃহহীন

- ছবি : নয়া দিগন্ত

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে কমপক্ষে ৬০০ পরিবার। আজও ভারত থেকে তীব্র বেগে পানি ঢুকছে। বাড়িঘর, ফসলি জমি, গাছপালা, মাছের প্রজেক্ট, পুকুর জলাশয়ে ভেসে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে হাজার হাজার মানুষ।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজালা পারভীন রুহি বন্যা কবলিত এলাকা পরির্দশন করেন।

খোঁজ নিয়ে দেখা গেছে, উপজেলার দক্ষিণ ইউনিয়ন, মনিয়ন্দ ও মোগড়া ইউনিয়নে গ্রামে গ্রামে পানি প্রবেশ করেছে। হাওড়ানদী ও জাজির খাল দিয়ে ভারত থেতে তীব্র গতিতে পানি নামছে। পানির তোরে মাছের প্রজেক্ট, জলাশয় ও পুকুরের পাড় ধসে কোটি কোটি টাকার মাছ বন্যার পানিতে ভেসে গেছে। সেইসাথে প্রায় ৪ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছপালা ও রাস্তার পাড় ভেঙ্গে চলাচল অনুযোগী হয়ে পড়েছে এই তিন ইউনিয়নের সব রাস্তাঘাট। পানিতে ভাসছে হাজার হাজার মানুষের ঘরবাড়ি মালামাল।

এদিকে, আজও আখাউড়া স্থলবন্দরের সমস্ত কার্যক্রম বন্ধ রয়েছে। এছাড়া যাত্রী পারাপার ও আমদানি-রফতানি বাণিজ্য অচল হয়ে পড়েছে।

জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মনজুরুল আলম জানান, ‘হাওড়া নদী ও জাজীর খালসহ বিভিন্নস্থানে পানি বিপৎসীমার কাছাকাছি রয়েছে।’ তা অতিক্রম করলে আরো নতুন করে এলাকা প্লাবিত হতে পারে বলেও জানান তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুশান্ত সাহা জানান, ‘পাহাড়ি ঢলে ১৯৫ হেক্টর শাক-সবজির জমি, ১২২ হেক্টর আমনের বীজতলা, ৩৪৪০ হেক্টর রোপা আমন ধানের জমি পানিতে তলিয়ে আছে। দ্রুত পানি সরে গেলে ক্ষয়ক্ষতির সম্ভাবনা কম। তবে পানি দীর্ঘস্থায়ী হলে ক্ষয়ক্ষতি বাড়তে পারে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজালা পারভীন রুহি জানান, ‘দুর্গতদের জন্য শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে।’

এছাড়াও জেলা প্রশাসন থেকে ত্রাণ বরাদ্দ পাওয়ার সাথে সাথে দুর্গতদের মাঝে ২০ কেজি করে চাল দেয়া হবে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement
এক দশক পর দেশে ফিরেছেন নির্বাসিত সাংবাদিক মুশফিক স্বাস্থ্যসেবার নতুন মহাপরিচালক নাজমুল হোসেন সুনামগঞ্জ সীমান্তে পাচারকালে বিপুল পরিমাণ মালামাল আটক ফ্যাসিবাদের দোসরদের পরিকল্পিতভাবে প্রশাসনে প্রতিস্থাপন করা হচ্ছে : বুলবুল ফ্যাসিবাদি সরকার সব সময় শাসন ও শোষণ করেছে নীলফামারীতে ডিবি পরিচয়ে যুবককে অপহরণ, গ্রেফতার ৪ অন্যায় প্রতিহত করতে ছাত্র-জনতাকে সব সময় সোচ্চার থাকবে : সমন্বয়ক সারজিস আলম নতুন বাংলাদেশ গড়তে এ সরকারকে সর্বোচ্চ সহযোগিতা করবে জামায়াত : গোলাম পরওয়ার মানিকগঞ্জ কৃষকদলের নতুন কমিটি, সভাপতি সাইদ, সাধারণ সম্পাদক বাদল সাভারে টোল বন্ধের দাবিতে ভাঙচুর-অগ্নিসংযোগ বিদেশে চিকিৎসার জন্য খালেদার ফিটনেস পরীক্ষা করছে মেডিক্যাল বোর্ড

সকল