২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

ব্যাংক কর্মকর্তা আত্মহত্যার ঘটনায় ৪ সাংবাদিক গ্রেফতার

- ছবি : প্রতীকী

লক্ষ্মীপুরে রামগঞ্জ উপজেলা পরিষদের একটি বহুতল ভবনের ছাদ থেকে লাফিয়ে পড়ে মোস্তফা তারেক ইকবাল রবিন পাটওয়ারী (৪৪) নামের পল্লী সঞ্চয় ব্যাংকের জুনিয়র অফিসারের মৃত্যুর ঘটনায় রামগঞ্জ উপজেলার চার সাংবাদিককে গ্রেফতার করেছে রামগঞ্জ থানা পুলিশ। আত্মহত্যার প্ররোচনার মামলা দায়েরের পর চার সাংবাদিককে গ্রেফতার করা হয়।

সোমবার সকালে রামগঞ্জ থানার সেকেন্ড অফিসার ও উপ-পরিদর্শক হুমায়ুন কবির মামলা ও গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন। এর আগে, রোববার রাতে ওই ব্যাংক কর্মকর্তার স্ত্রী শারমিন আক্তার থানায় মামলাটি দায়ের করেন। একই দিন দুপুরে রামগঞ্জ উপজেলা পরিষদের নির্মাণাধীন ভবনের পাঁচ তলার ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেন ব্যাংকের ওই কর্মকর্তা।

রবিন পাটওয়ারী লক্ষ্মীপুর সদর উপজেলার পৌর এলাকার বাঞ্চানগর গ্রামের মোস্তফা কামালের ছেলে।

তবে বিষয়টি নিয়ে ধুম্রজাল দেখা দিয়েছে রামগঞ্জ উপজেলা কর্মরত সাংবাদিক ও স্থানীয় মানুষের মাঝে। রামগঞ্জ উপজেলায় কর্মরত বেশ কয়েকজন জেষ্ঠ্য সাংবাদিক জানায়, পল্লী সঞ্চয় ব্যাংকের তৎকালীন ডিএমডি ওমর ফারুক (১৮ ইং সন থেকে ২১ ইং) রামগঞ্জ উপজেলায় কর্মরত থাকা অবস্থায় ব্যাংকের কোটি টাকা আত্মসাতের ঘটনা ঘটে। এ ঘটনায় একটি তদন্ত টিম গঠিত হলে বর্তমান ডিএমডি বিবি রাহিমা ঘটনার সত্যতা পেয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেন। ঘটনার সত্যতা পেয়ে ডিএমডি ওমর ফারুককে তার পদ থেকে অব্যাহতি প্রদান করে। চাঁদপুর জোনের অডিট টিম পুনরায় তদন্ত করে কুমিল্লা অঞ্চলকে বিষয়টি জানানোর পর তা বর্তমান ফাইনাল রিপোর্টের অপেক্ষায় রয়েছে।

ব্যাংকের টাকা আত্মসাৎ সংক্রান্ত সংবাদ প্রকাশে তথ্য সংগ্রহ করতে রোববার দুপুর আড়াইটায় দৈনিক ইত্তেফাকের রামগঞ্জ প্রতিনিধি জাকির হোসেন মোস্তান, দৈনিক যায়যায়দিনের বেলায়েত হোসেন বাচ্চু, দৈনিক সমকালের জাকির হোসেন সুমন এবং মানবকণ্ঠের শাখায়াত হোসেন জাহাঙ্গীর রামগঞ্জ পল্লী সঞ্চয় ব্যাংকে যান।

বর্তমান ডিএমডি রাহিমা বেগম ট্রেনিংয়ে থাকায় ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে ছিলেন মোস্তফা তারেক ইকবাল। এ সময় টাকা আত্মসাতের বিষয়ে জানতে চান সাংবাদিকরা। কিন্তু তিনি সঠিক কোনো তথ্য দিতে পারেননি। সাংবাদিকরা এ সময় ভবনের ভিডিও চিত্র ধারন করে ব্যাংক থেকে চলে আসেন। সাংবাদিকরা চলে আসার পর মোস্তফা তারেক ইকবাল অফিসের টেবিলে রাখা ছোট একটি কাটার (ছুরি) দিয়ে হাত কাটার চেষ্টা করলে অন্য কর্মকর্তারা তাকে শান্তনা দেন। বেলা সাড়ে ৩টার পর অফিসের সবার অগোছরে ব্যাংক থেকে ওই কর্মকতা বের হয়ে উপজেলা পরিষদের নির্মাণাধীন ভবনের পাঁচতলার ছাদে উঠে নিচে লাফ দিয়ে আত্মহত্যা করেন। স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে রামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আনোয়ার হোসেন বলেন, ব্যাংক কর্মকর্তা মোস্তফা তারেককে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছিল।

সাংবাদিকরা সংবাদ প্রকাশ করতে ঘটনাস্থলে যাওয়ার পর ব্যাংক কর্মকর্তা রাগে ক্ষোভে আত্মহত্যা করেছেন মর্মে অভিযোগ পাওয়ার পর রামগঞ্জ থানা পুলিশ দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি জাকির হোসেন মোস্তান, যায়যায়দিন প্রতিনিধি বেলায়েত হোসেন বাচ্চু, দৈনিক সমকাল প্রতিনিধি জাকির হোসেন সুমন ও মানবকণ্ঠ প্রতিনিধি শাখাওয়াত হোসেন জাহাঙ্গীরকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য আটক করে।

ব্যাংক কর্মকর্তার স্ত্রী শারমিন আক্তার ও মা সুফিয়া কামাল অভিযোগ করেন, এ ঘটনার সাথে ব্যাংক ম্যানেজার বিবি রাহিমাও জড়িত।

বর্তমান ডিএমডি রাহিমা বেগম ট্রেনিংয়ে থাকায় তার সাথে কথা বলা সম্ভব হয়নি।

রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবুল বাশার বলেন, নিহতের স্ত্রী শারমিন আক্তার ওই চার সাংবাদিকের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনায় মামলা দায়ের করলে তাদের গ্রেফতার করা হয়েছে। নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। বিষয়টি তদন্ত চলছে।


আরো সংবাদ



premium cement
বুধবার হজ প্যাকেজ ঘোষণা করা হবে : ধর্ম উপদেষ্টা গণভবন পরিদর্শনে গিয়ে উপদেষ্টাদের যে নির্দেশনা দিলেন ড. ইউনূস ‘৫ আগস্টের অভ্যুত্থানে দেশ কলঙ্কমুক্ত হয়েছে’ চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ৭৫ শিক্ষার্থী বহিষ্কার মহা ধুমধাম করে বিয়ে দেয়া হলো দুষ্ট ও মিষ্টির গণ-অভ্যুত্থান সংক্রান্ত বিশেষ সেল গঠন বিয়ানীবাজারে আগুনে পুড়ল বসতঘর, ক্ষয়ক্ষতি অর্ধকোটি গত ৩ সপ্তাহে উত্তর গাজায় ১ হাজার মানুষ হত্যা করল ইসরাইল সাবেক স্বরাষ্ট্র সচিব মোস্তাফা কামাল কারাগারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক হত্যা মামলায় ২ ছাত্রলীগ নেতা গ্রেফতার

সকল