২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

মিয়ানমারের যুদ্ধের কারণে বিকল্প পথে সেন্টমার্টিন যাবে পর্যটকরা

এম সাখাওয়াত হোসেন - নয়া দিগন্ত

অন্তর্বর্তী সরকারের নৌ-পরিবহন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, মিয়ানমারের আরাকান অঞ্চলে এখনো যুদ্ধ চলমান। এ কারণে নাফ নদ এখনো ঝুঁকিপূর্ণ।

আগামী এক বছরের মধ্যে এর সমাধান হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তত দিন পর্যন্ত বিকল্প পথে সেন্টমার্টিনে জাহাজ চলাচল করতে হবে বলেও জানান তিনি।

সোমবার বিকেলে কক্সবাজারের একটি অভিজাত হোটেলে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন বলেন, প্রস্তাবিত মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দরের নিরাপত্তা নিয়ে নতুন করে ভাবতে হবে। বন্দরের অভ্যন্তরীণ নিরাপত্তা যেমন দরকার, তেমনি বাহিরেও নিরাপত্তা দরকার। কারণ বিশাল সাগরে এই বন্দরের সক্ষমতা অনেক বেশি। সাগরে অনেকের যাতায়াত, তাই বন্দরের ভেতরে-বাইরে নিরাপত্তার কথা ভাবা হচ্ছে।

তিনি আরো বলেন, বন্দরের প্রথম ফেইসের কাজ শেষ হয়েছে। দ্বিতীয় ফেইজের কাজ চলমান। ২০২৯ সাল নাগাদ বন্দর চালু করা যেতে পারে। জাইকা খুবই আন্তরিক। তারা যথাযথভাবে কাজ করে যাচ্ছে। দেশে সাতটি লাইট হাউজ নির্মাণকাজ চলছে। এগুলোও প্রায় শেষ পর্যায়ে। এর ফলে সমুদ্রগামী জাহাজ চলাচলে সুফল পাওয়া যাবে।

এদিন বিকেলে তিনি মাতারবাড়ি বন্দর পরিদর্শন শেষে কক্সবাজার ফিরে হোটেল স্বপ্নিল সিন্দু প্লিট ক্লাবে সাংবাদিকদের সাথে বলেন। ব্রিফিং শেষে তিনি কক্সবাজার ত্যাগ করেন।


আরো সংবাদ



premium cement