১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

সেন্টমার্টিন পর্যটন শিল্প রক্ষায় মানববন্ধন

সেন্টমার্টিন পর্যটন শিল্প রক্ষায় মানববন্ধন - ছবি : নয়া দিগন্ত

সেন্টমার্টিন দ্বীপে পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধকরণ ও ভ্রমণ সীমিতকরণের প্রস্তাব প্রত্যাহারের দাবিতে কক্সবাজারে মানববন্ধন করেছে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ ও পর্যটন উন্নয়ন জোট নামে একটি সংগঠন।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে আয়োজিত এই মানববন্ধনে বলা হয় সম্প্রতি বন ও পরিবেশ মন্ত্রণালয় সেন্টমার্টিন দ্বীপে পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধকরণ এবং পর্যটক আগমন সীমিত করার প্রস্তাব করা হয়েছে।

বক্তারা জানান, সরকার এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করলে কক্সবাজারের পর্যটন শিল্পে বিরূপ প্রভাব পড়বে এবং পর্যটন শিল্পে জড়িত সেন্টমার্টিন দ্বীপসহ কক্সবাজারের লক্ষাধিক মানুষ অর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হবে।

তারা বলেন, সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ প্রতিবেশ যেমন রক্ষা করতে হবে তেমনি দ্বীপের বাসিন্দাদের রুটি রোজগারের স্বার্থে পর্যটনও রক্ষা করতে হবে।

সেন্টমার্টিন দ্বীপে পরিবেশবান্ধব পর্যটন স্পট হিসেবে গড়ে তুলতে পরিবেশ ও জীববৈচিত্র্য সুরক্ষার লক্ষে প্রয়োজনীয় সংস্কারের জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

একইসাথে তারা বেশ কয়েকটি দাবি তুলে এই জোট অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কাছে স্মারকলিপিও দিয়েছে।

মানববন্ধন ও সংবাদ সম্মেলনে বলা হয়েছে, সম্প্রতি বন ও পরিবেশ মন্ত্রণালয় সেন্টমার্টিন দ্বীপে পর্যটকদের রাত্রিযাপন নিষিদ্ধকরণ এবং পর্যটক আগমন সীমিত করার প্রস্তাব করেছে।

বক্তারা বলেন, সরকার এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করলে কক্সবাজারের পর্যটনশিল্পে বিরূপ প্রভাব পড়বে এবং পর্যটনশিল্পে জড়িত সেন্টমার্টিন দ্বীপসহ কক্সবাজারের লক্ষাধিক মানুষ আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হবে।

‘সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ যেমন রক্ষা, তেমনি দ্বীপের বাসিন্দাদের রুটি-রুজির স্বার্থে পর্যটনও রক্ষা করতে হবে।’ হবে বলে দাবি করেন বক্তারা।

তারা সেন্টমার্টিন দ্বীপকে পরিবেশবান্ধব পর্যটন স্পট হিসেবে গড়ে তুলতে পরিবেশ ও জীববৈচিত্র্য সুরক্ষায় প্রয়োজনীয় সংস্কারের জন্য সরকারের কাছে দাবি জানান।

মানববন্ধন শেষে কক্সবাজার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টার কাছে স্মারকলিপি পাঠানো হয়। ওই স্মারকলিপিতে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ ও পর্যটন রক্ষা উন্নয়ন জোট ১৮টি প্রস্তাবনা তুলে ধরে।

মানববন্ধন ও সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কক্সবাজারের (টুয়াক) ভারপ্রাপ্ত সভাপতি এম এম সাদেক লাবু, সেন্টমার্টিন দ্বীপ পরিবেশ ও পর্যটন রক্ষা-উন্নয়ন জোটের চেয়ারম্যান শিবলুল আজম কোরাইশী, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি মাহবুবর রহমান, সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারী, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা মফিজুর রহমান মফিজ, জেলা বিএনপি নেতা রাশেদ মোহাম্মদ আলী প্রমুখ।

এই কর্মসূচিতে জোটভুক্ত ছিল ট্যুর অপারেটর্স অ্যাসোসিয়েশন অব কক্সবাজার (টুয়াক), হোটেল ওনার্স অ্যাসোসিয়েশন অব সেন্ট মার্টিনস, সি ক্রুজ অপারেটরস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কুয়াব), রেস্টুরেন্ট ওনার্স অ্যাসোসিয়েশন অব সেন্ট মার্টিনস, বাংলাদেশ স্লিপার এসি বাস মালিক সমিতি, সেন্ট মার্টিনস বাজার দোকান ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড, বোট মালিক সমবায় সমিতি, স্পিড বোট মালিক সমবায় সমিতি, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব সেন্ট মার্টিনস, সেন্ট মার্টিনস মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি, সেন্ট মার্টিনস স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীরা, ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মহাবিদ্যালয়ের অধ্যয়নরত সেন্টমার্টিনের শিক্ষার্থী এবং সেন্টমার্টিন অটোরিকশা মিনি টমটম ও ভ্যান মালিক সমবায় সমিতি লিমিটেড।


আরো সংবাদ



premium cement
নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে গভীর রাতে এলো গোলাগুলির বিকট শব্দ রহস্যময় কালো বলে সয়লাব, সিডনির সৈকত বন্ধ ঘোষণা ইউক্রেনের ‘বিজয় পরিকল্পনা’ প্রকাশ করলেন জেলেনস্কি জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী হলেন ওমর আবদুল্লাহ সিলেটে বিজিবির হাতে অর্ধকোটি টাকার চোরাই মাল জব্দ সাভারে ট্যানারির সিইটিপি পরিদর্শনে বিশ্বব্যাংকের পর্যবেক্ষক দল বিমানের প্রথম নারী পরিচালক হলেন তাসমিন দোজা যশোরে তারেকের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করে নিলেন আ’লীগ নেতা খয়রাত চাপের মুখে গাজায় ত্রাণ প্রবেশের অনুমতি দিলো ইসরাইল সমবায় ব্যাংকের সাবেক চেয়ারম্যান মহিউদ্দিন ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা বছরে ইঁদুর নষ্ট করছে ৫০০ কোটি টাকার ফসল

সকল