১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

কক্সবাজারে সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

মৃত ডলফিনের বৈজ্ঞানিক নাম ইন্দো প্যাসিফিক ফিনলেস পোর্পোইস - ছবি : নয়া দিগন্ত

কক্সবাজারের টেকনাফ সমুদ্র সৈকতে ভেসে এসেছে ডলফিন সদৃশ প্রাণী। মৃত অবস্থায় ভেসে আসা ডলফিনটি পোর্পোইস প্রজাতির। এটি দেখতে অনেকটা ইরাবতী ডলফিনের মতো। এর বৈজ্ঞানিক নাম ইন্দো প্যাসিফিক ফিনলেস পোর্পোইস। মৃত ডলফিনের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। রোববার বিকালে টেকনাফের হলবনিয়া সৈকতে পোর্পোইসটি ভেসে আসে।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, মৃত পোর্পোইসটির শরীরে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে।

তিনি বলেন, ফিনলেস পোর্পোইস একটি ছোট জলজ স্তন্যপায়ী প্রাণী এবং দেখতে অনেকটা ইরাবতী ডলফিনের মতো কিন্তু এদের পৃষ্ঠীয় পাখনা নেই। এরা পাঁচ থেকে ছয় ফুট লম্বা হয়। এদের মজবুত শরীর টেপা ফ্লুকের মতো এবং মাথা অনেকটা গোলাকার। এ প্রাণীটি অগভীর জল, জলাভূমি এবং মোহনা পছন্দ করে। এদেরকে সাধারণত এশিয়ার ইয়াংজি নদীতে, পশ্চিম প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরে পাওয়া যায়। প্রায়শই এদেরকে বাংলাদেশ, ভারত, চায়না, ইন্দোনেশিয়া, জাপান এবং কোরিয়ায় দেখা যায়।

তিনি আরো বলেন, সামুদ্রিক প্রাণীর জন্য প্রধান হুমকি হলো মাছ ধরার জালে আটকে পড়া, নৌকার সাথে সংঘর্ষ হওয়া, শব্দ ও জলদূষণের প্রভাব, বাঁধ, পোতাশ্রয় এবং অন্যান্য নির্মাণ কাঠামো। এসবের মধ্যে কোনো একটা কারণে পোর্পোইসটির মৃত্যু হতে পারে।


আরো সংবাদ



premium cement