১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬
`
গুলিতে নিহত ১, আহত ৩

ছয় ট্রলারসহ ৫৮ বাংলাদেশী জেলেকে ছেড়ে দিলো মিয়ানমার

ছয় ট্রলারসহ ৫৮ বাংলাদেশী জেলেকে ছেড়ে দিলো মিয়ানমার - প্রতীকী

সেন্টমার্টিন দ্বীপের কাছে বঙ্গোপসাগরের উপকূল থেকে নিয়ে যাওয়া ছয় ট্রলারসহ ৫৮ বাংলাদেশী জেলেকে ছেড়ে দিয়েছে মিয়ানমারের নৌবাহিনী।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেলের দিকে মাঝিমাল্লাসহ এসব ট্রলার মিয়ানমার নৌবাহিনী ছেড়ে দিলে কোস্ট গার্ডের টহল জাহাজ ট্রলারগুলো সেন্টমার্টিন দ্বীপের কাছে নিয়ে আসে। সেদিন কোস্ট গার্ডের পক্ষ থেকে জানানো হয়েছিল, শুক্রবার সকালে টেকনাফের শাহপরীর দ্বীপের জেটি ঘাটে মাঝিমাল্লাসহ ট্রলারগুলো নিয়ে আসা হবে।

ইতোমধ্যে ধরে নিয়ে যাওয়া একটি ফিশিং ট্রলার ছেড়ে দিয়েছিল মিয়ানমার নৌবাহিনী। ট্রলারটি বৃহস্পতিবার দুপুরে ১১ জন মাঝিমাল্লা জেলেসহ শাহপরীর দ্বীপের জেটি ঘাটে এসে পৌঁছে। ট্রলারটিতে মিয়ানমার নৌবাহিনীর গুলিতে নিহত এক জেলের লাশ ও আহত দু’জন জেলে রয়েছে।

বাকি পাঁচ ট্রলারে ৪৭ জন মাঝিমাল্লা ও জেলে রয়েছে বলে জানা গেছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আদনান চৌধুরী জানান, বুধবার বিকেলে সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণ-পূর্বে সাগরে বাংলাদেশী জলসীমায় মাছ ধরতে যাওয়া বাংলাদেশী ফিশিং ট্রলারকে লক্ষ্য করে গুলি বর্ষণ করে মিয়ানমারের নৌবাহিনী। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়ে এক জেলের নিহত হয়। গুলিবিদ্ধ দু’জনসহ আহত হয়েছে আরো একাধিক জেলে। পরে মাঝিমাল্লাসহ ছয়টি ফিশিং ট্রলার আটক করে নিয়ে যায় মিয়ানমার নৌবাহিনী। এ ঘটনার শিকার ট্রলারগুলোর মালিক কক্সবাজারের টেকনাফের শাহপরীরদ্বীপের বাসিন্দা।

গুলিবিদ্ধ হয়ে নিহত জেলে মো: ওসমান গনি শাহপরীর দ্বীপের কোনারপাড়া এলাকার বাচ্চু মিয়ার ছেলে। তিনি শাহপরীর দ্বীপের বাজারপাড়া এলাকার সাইফুল কোম্পানির মালিকানাধীন ট্রলারের জেলে। গুলিবিদ্ধ হয়ে আহত দু’জেলেও ওই ট্রলারের।

অপর পাঁচটি ট্রলারগুলোর মালিক হলেন শাহপরীরদ্বীপের মিস্ত্রীপাড়ার মুসলিম মিয়ার ছেলে মতিউর রহমানের দু’টি, মরহুম আলী হোছনের ছেলে আবদুল্লাহ, তার ভাই আতা উল্লাহ, উত্তরপাড়ার ছৈয়দ মাঝির ছেলে মো: আছেম।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: আদনান চৌধুরী জানিয়েছেন, বুধবার দুপুর আড়াইটার দিকে সেন্টমার্টিন দ্বীপ ও মিয়ানমার মধ্যবর্তী বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে বাংলাদেশের মাছ ধরার নৌকায় মিয়ানমারের নৌবাহিনী গুলি করে এবং ছয়টি বোট জেলেসহ আটক করে নিয়ে যায়। এ ঘটনায় একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো দু’জন।

এ ঘটনার বিষয়ে জেলেদের পরিবারের সদস্যরা বৃহস্পতিবার সকালে বিষয়টি জানান। পরে মিয়ানমার নৌবাহিনী বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে একটি ট্রলারসহ জেলেদের হস্তান্তর করে। বৃহস্পতিবার আড়াইটার দিকে নিহত জেলের লাশ ও ১১ জন জেলে নিয়ে একটি ট্রলার শাহপরীরদ্বীপ জেটিতে ফিরেছে।

ট্রলার মালিক মতিউর রহমান জানান, প্রথমে নিহত জেলেসহ সাইফুলের মালিকাধীন ট্রলারটি শাহপরীর দ্বীপ জেটিতে আসে দুপুর আড়াইটার দিন। বিকেলে অপর পাঁচটি ট্রলারসহ জেলেরা সেন্টমার্টিনে এসেছে। ওখানে জেলেদের সাথে আলাপ করে কোস্ট গার্ড ও বাংলাদেশের নৌবাহিনী তথ্য সংগ্রহ করছে। সেন্টমার্টিন থেকে ওই ট্রলারও শাহপরীর দ্বীপ ঘাটে আনা হবে।

ট্রলার মালিক সাইফুল জানান, সাগরে মাছ ধরার সময় হঠাৎ করে মিয়ানমারের নৌবাহিনীর সদস্যরা ধাওয়া করে গুলিবর্ষণ করে। এরপর ছয়টি ট্রলারসহ মাঝিমাল্লাদের ধরে মিয়ানমারে নিয়ে যায়। যেখানে তার মালিকাধীন ট্রলারে গুলিবিদ্ধ তিনজনের মধ্যে একজন মারা যায়। বৃহস্পতিবার সকালে ওই ট্রলারটি ছেড়ে দেয়।

কোস্ট গার্ডের শাহপরীর দ্বীপের দায়িত্বরত নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, মিয়ানমারের নৌবাহিনীর সাথে আলোচনার পর বৃহস্পতিবার সকালে একটি ও বিকেলে পাঁচটি ট্রলার ছেড়ে দিয়েছে। পাঁচটি ট্রলার, মাঝিমাল্লা ও জেলেদের শাহপরীর দ্বীপের জেটিতে নিয়ে আসা হবে।


আরো সংবাদ



premium cement
সুনামগঞ্জের দোয়ারাবাজার সীমান্তে অর্ধকোটি টাকার আপেল জব্দ দীপ্ত টিভির কর্মী তামিম হত্যা মামলায় ৫ আসামি রিমান্ডে শাহজাদপুরে মাদক ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ মিছিল আশাশুনিতে নারীর গলাকাটা লাশ উদ্ধার, স্বামীসহ আটক ৭ ঢাকা টেস্টে নেই বাভুমা, প্রথমবারের মতো বাংলাদেশে টেস্ট খেলবে দলে থাকা সবাই চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় আগ্নেয়াস্ত্র উদ্ধার বানিয়াচংয়ে বজ্রপাতে যুবকের মৃত্যু নওগাঁয় ২ মাদককারবারি গ্রেফতার টাঙ্গাইলে আ’লীগের সহ-সভাপতি শাহজাহান আনসারী গ্রেফতার দুর্নীতি-লুটপাটের কারণেই আ’লীগ গোষ্ঠীসহ দেশ থেকে পালিয়েছে : রফিকুল ইসলাম খান বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়মিত অভিযানে কমতে শুরু করেছে ডিমের দাম

সকল