০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

পাহাড়ে সহিংসতা : তদন্ত কমিটির বান্দরবান পরিদর্শন

বান্দরবানের পাহাড়ি-বাঙালিদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক দেখে সন্তোষ প্রকাশ
বক্তব্য রাখছেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো: নুরুল্লাহ নূরী - ছবি : নয়া দিগন্ত

বান্দরবানের সাম্প্রদায়িক সম্প্রীতি ও পাহাড়ি-বাঙালিদের মধ্যে সোহার্দ্যপূর্ণ সম্পর্ক দেখে সন্তোষ প্রকাশ করেছেন পাহাড়ের সহিংস ঘটনার প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি।

সোমবার (৭ অক্টোবর) তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো: নুরুল্লাহ নূরী ও তদন্ত কমিটির সদস্যরা বান্দরবান পরিদর্শন করেন।

এ সময় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে তিনি স্থানীয় পাহাড়ি বাঙালি নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ে সবাই মিলিত হন। সেখানে বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক উম্মে কুলসুম, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মঞ্জুরুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট চাইথোয়াইহ্লা, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল করিমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বক্তব্য রাখেন নাগরিক পরিষদের কেন্দ্রীয় সভাপতি কাজী মজিবর রহমান, পাহাড়ি সম্প্রদায়ের নেতা অংচমং মারমা, জেলা জামায়াতের আমির আব্দুস সালাম আজাদ, বিএনপির জ্যেষ্ঠ নেতা অধ্যাপক ওসমান গনি, প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, নারী নেত্রী ডনাইপ্রু নেলী, অ্যাডভোকেট উবাথোয়াই মারমা প্রমুখ।

সভায় পাহাড়ি-বাঙালি নেতৃবৃন্দ জানান, বান্দরবানে দীর্ঘদিন থেকে পাহাড়ি-বাঙালিদের মধ্যে সাম্প্রদায়িক সম্রপ্রীতি রয়েছে। যা সারা দেশের মধ্যে বিরল। ওপর দুই পার্বত্য জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে সাম্প্রদায়িক হানাহানি ও দাঙ্গা লেগে থাকলেও বান্দরবানে পাহাড়ি-বাঙালিদের মধ্যে কোনো হানাহানি নেই। যে কারণে সাম্প্রতিক সংঘাতময় পরিস্থিতিতেও বান্দরবান শান্ত ছিল। বান্দরবানের এই সম্প্রীতি ও শান্তিময় পরিস্থিতি দেখে মুগ্ধ হয়েছেন তদন্ত কমিটির সদস্যরা। বিশেষ করে শান্তি সম্প্রীতি রক্ষায় জেলা প্রশাসনের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেছেন তদন্ত কমিটির সদস্যরা। আগামীতেও এই ধারা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন তদন্ত কমিটির প্রধান মো: নুরুল্লাহ নূরী।


আরো সংবাদ



premium cement