০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

আখাউড়া স্থলবন্দর দিয়ে ৭ দিন আমদানি-রফতানি বন্ধ

- ছবি : নয়া দিগন্ত

পূজা উপলক্ষে আখাউড়া স্থলবন্দর দিয়ে সাত দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছে ভারতের ব্যবসায়ীরা। দুর্গাপূজার জন্য চার দিন ও শুক্রবার-সহ লক্ষ্মীপূজার জন্য তিন দিন বন্ধ থাকবে।

আখাউড়া স্থলবন্দরের মাছ ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: ফারুক মিয়া এই তথ্য নিশ্চিত করে জানান, ‘সম্প্রতি ভারতের ব্যবসায়ীরা চিঠি দিয়ে জানিয়েছে দুর্গাপূজা উপলক্ষে আগামী ১০ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত টানা চার দিন ও লক্ষ্মীপূজা উপলক্ষে শুক্রবার-সহ ১৬ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত টানা তিন দিন তারা আখাউড়া স্থলবন্দর দিয়ে কোনো প্রকার আমদানি-রফতানি বাণিজ্য করবে না। তাই বাধ্য হয়ে দেশের ব্যবসায়ীরা বন্দরের ব্যবসা বন্ধ রাখতে হবে। ১৯ অক্টোবর থেকে পুনরায় আমদানি-রফতানি বাণিজ্য চালু হবে বলেও জানান তিনি।

বন্দর সংশ্লিষ্টরা জানায়, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতি দিন গড়ে দেড় লাখ ডলার মূল্যের বিভিন্ন পণ্য রফতানি হয় ভারতে। সাত দিন বন্ধ থাকার ফলে সরকার কমপক্ষে ১০ লাখ ডলার মূল্যের বৈদেশিক মুদ্রা থেকে বঞ্চিত হবে। এই বন্দর দিয়ে ভারতে রফতানি হয় ফ্রিজিং মাছ, প্লাস্টিক সামগ্রী, রড, সিমেন্ট, ভোজ্য তেল, তুলা ও বিভিন্ন খাদ্যসামগ্রী।

আখাউড়া চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: খাইরুল আলম জানান, পূজায় আখাউড়া স্থলবন্দরে আমদানি-রফতানি বন্ধ থাকলেও দুই দেশের যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।


আরো সংবাদ



premium cement
হাজী সেলিম, সৈকত ও মানিককে নতুন মামলায় গ্রেফতার দেখানো হয়েছে ‘স্বৈরাচারের ১৬ বছর’ শিরোনামের কার্টুন প্রদর্শনী শুরু আগামীকাল ৮ দিনের রিমান্ডে সাবেক এমপি শিউলি আজাদ দাম নিয়ন্ত্রণে চাল আমদানিতে শুল্ক কমানোর চিন্তা করছে সরকার চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৯ স্বৈরাচার আবার পুনর্বাসন হলে দেশে মানুষ বাস করতে পারবে না : রিজভী ভোলায় যৌথ-বাহিনীর অভিযানে অস্ত্রসহ ২ সন্ত্রাসী আটক চৌধুরী নাফিজ সরাফতের দেশত্যাগে নিষেধাজ্ঞা আবরার হত্যা মামলার আপিল দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হচ্ছে : অ্যাটর্নি জেনারেল সবচেয়ে বেশি বয়সে নোবলে জয় কক্সবাজার সমুদ্রে নিখোঁজের ৪ ঘণ্টা পর স্কুলছাত্রের লাশ উদ্ধার

সকল