০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

বৌদ্ধ মন্দিরগুলোতে কঠিন চীবর দান উৎসব না করার সিদ্ধান্ত

পার্বত্য ভিক্ষু সংঘের বৈঠক - ছবি : নয়া দিগন্ত

পার্বত্য চট্টগ্রামের সঙ্ঘাতময় পরিস্থিতির কারণে আজ রোববার পার্বত্য ভিক্ষু সংঘের এক বৈঠকের পর বৌদ্ধ মন্দিরগুলোতে কঠিন চীবর দান উৎসব না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১৮ অক্টোবর থেকে এক মাসব্যাপী বৌদ্ধ বিহারগুলোতে এ কঠিন চীবর দান উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পুণ্য লাভের আশায় বৌদ্ধ সম্প্রদায়ের নারী-পুরুষ ভিক্ষু সংঘের মাঝে কঠিন চীবর বা কাপড় উৎসর্গ করে থাকেন। আষাঢ়ি পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা পর্যন্ত তিন মাস বৌদ্ধ মন্দিরগুলোতে বর্ষাবাস পালন করে থাকেন বৌদ্ধ সম্প্রদায়ের নারী-পুরুষ। এর পরে পালন করা হয় কঠিন চীবর দান উৎসব। এবার নিরাপত্তার কারণে পার্বত্য তিন জেলার বৌদ্ধ মন্দিরগুলোতে এ ধর্মীয় উৎসব পালন না করার সিদ্ধান্ত নিয়েছে ভিক্ষু সংঘ।

পার্বত্য ভিক্ষু সংঘের সাধারণ সম্পাদক তেজপ্রীয় মহাথেরো জানিয়েছেন পার্বত্য চট্টগ্রামের সঙ্ঘাতময় পরিস্থিতির কারণে সাধারণ মানুষ আতঙ্ক ও উৎকণ্ঠার মাঝে দিন কাটাচ্ছে। এ পরিস্থিতিতে বৌদ্ধ ভিক্ষুরাও আতঙ্কের মধ্যে আছেন। সার্বিক পরিস্থিতির কথা চিন্তা করে এবার ধর্মীয় উৎসব পালন না করার সিদ্ধান্ত।

বৈঠকে তিন পার্বত্য জেলার বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষুরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
দুর্গাপূজায় নিরাপত্তা ঝুঁকি নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে রাসূল সা:-কে নিয়ে কটূক্তিকারী পুরোহিত আটক ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম চলতি মাসে প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২৫ মিলিয়ন ডলার খাগড়াছড়িতে সঙ্ঘাত, নৈরাজ্য ও অস্থিতিশীলতার বিরুদ্ধে সম্প্রীতির সমাবেশ অক্টোবরের প্রথম ৫ দিনে রেমিট্যান্স এসেছে ৪২৫ মিলিয়ন ডলার মিরাজে মান বাঁচালো বাংলাদেশ, পায়নি লড়াইয়ের পুঁজি যুক্তরাষ্ট্রে ফের ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীর গায়ে আগুন দিয়ে আত্মহননের চেষ্টা মহাদেবপুরে সড়ক দুর্ঘটনায় ২ শিক্ষার্থী নিহত আমরা চাই ইসলামি দলগুলোর একটিমাত্র বাক্স থাকুক : চরমোনাই পীর

সকল