০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

‘কুরআন-হাদিস আমাদেরকে বিশ্বজনীন বিধিব্যবস্থা দিয়েছে’

‘পবিত্র কুরআন ও হাদিসের বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি’ শীর্ষক সেমিনার - সংগৃহীত

হযরত মাওলানা শাহ সুফি সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ক:-এর ৩৬তম ২৬ আশ্বিন উরস শরিফ উপলক্ষে ‘এস জেড এইচ এম ট্রাস্ট’-এর উদ্যোগে আয়োজিত সেমিনারে বক্তরা বলেছেন, ‘পবিত্র কুরআন ও হাদিস বিশ্বজনীনভাবে কার্যকরী পন্থা। পবিত্র কুরআন ও হাদিস আমাদেরকে বিশ্বজনীন বিধিব্যবস্থা দিয়েছে। যার মাধ্যমে মুসলিম হিসেবে পৃথিবীর অন্যান্য ধর্ম-জাতি-গোষ্ঠীর অধিকার রক্ষা, তাদের সাথে সহাবস্থান ও তাদেরকে সংযুক্ত করে বিশ্ব-জাতি হিসেবে ক্রমোন্নতির দিকে এগিয়ে যেতে হবে। এতে মুসলিম উম্মাহ ও সভ্যতার ঐতিহ্য, কার্যকারিতা, প্রাসঙ্গিকতা ও দায়িত্ব প্রতিভাত হবে।’

শনিবার (৫ অক্টোবর) আট দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে দ্বিতীয় দিবসে চট্টগ্রাম নগরীর নতুন চান্দগাঁও থানা নিকটস্থ ‘এস জেড এইচ এম ট্রাস্ট মিলনায়তন’-এ ‘পবিত্র কুরআন ও হাদিসের বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

মাইজভাণ্ডারী অ্যাকাডেমির নির্বাহী সদস্য মোহাম্মদ সাইদুল ইসলামের সঞ্চালনায় সেমিনারের শুরুতে কুরআন তিলাওয়াত করেন মাইজভাণ্ডারী অ্যাকাডেমির নির্বাহী সদস্য মাওলানা মোহাম্মদ রফিকুল ইসলাম, নাতে রাসূল দ: ও শানে গাউসুল আযম মাইজভাণ্ডারী পরিবেশন করেন হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী, স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাশিক্ষার্থী মুহাম্মদ মোহাম্মদ জামিরুল ইসলাম।

ট্রাস্ট সচিব অধ্যাপক এ ওয়াই এমডি জাফর সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন সেমিনারের গেস্ট অব অনার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইন্স্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ জসীমউদ্দিন। সেমিনারের প্রবন্ধ উপস্থাপন করেন সাউদার্ন বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মাওলানা মুহাম্মদ নুরুন্নবী আজহারী। প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আরবি বিভাগের অধ্যাপক ড. মাওলানা মোহাম্মদ জাফর উল্লাহ, সহযোগী অধ্যাপক ড. মাওলানা মুহাম্মদ নূর হোসাইন।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ ও শিক্ষক, বুদ্ধিজীবী, পেশাজীবী এবং চট্টগ্রাব বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দীন, মাইজভাণ্ডারী অ্যাকাডেমির মুখ্য সমন্বয়ক অধ্যাপক জহুর উল আলম, বিশিষ্ট মাইজভাণ্ডারী গবেষক মাওলানা মুহাম্মদ শায়েস্তা খান আজহারী, গবেষক সৈয়দ মাসুম কামাল আজহারী, ট্রাস্টের প্রশাসনিক ও সমন্বয় কর্মকর্তা তানভীর হোসাইন।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
বিএনপির দাবি নির্বাচনী রোডম্যাপ, জামায়াত চায় আগে সংস্কার বৃষ্টির পানিতে তলিয়ে গেছে নারায়ণগঞ্জের মসজিদসহ শতাধিক স্থাপনা ‘রংপুরে প্রত্যেকটি মন্দির পাহারা দিবে জামায়াত শিবির নেতাকর্মীরা’ ব্যাটিং-ব্যর্থতায় ইংল্যান্ডের কাছে হার বাংলাদেশের নৌবাহিনীর অভিযানে মাদকসহ ২ ব্যবসায়ী আটক তারাগঞ্জে মহাসড়ক অবরোধ, ১০ কিলোমিটার এলাকা যানজট সুনামগঞ্জের দিরাইয়ে আ’লীগ নেতা গ্রেফতার অন্যায় করে পার পাওয়া যায়, এ সংস্কৃতি থেকে বের হতে হবে : অর্থ উপদেষ্টা নোয়াখালীতে বৃদ্ধ বাবাকে পিটিয়ে হত্যা করল ছেলে সরকারি চাল বিক্রি করে ভারতে পালানোর সময় খাদ্য কর্মকর্তা আটক কেরানীগঞ্জে খাবারের দোকানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩

সকল