০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মিয়ানমারের ৯ জন হিন্দু নাগরিক অনুপ্রবেশ, পরে পুশব্যাক

নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে মিয়ানমারের ৯ জন হিন্দু নাগরিক অনুপ্রবেশ, পরে পুশব্যাক - ছবি : নয়া দিগন্ত

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ‍্যংছড়ি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী ঘুমধুমের বাইশফাঁড়ি সীমান্তের রেজুআমতলী মোড়ে দিয়ে মিয়ানমার সীমান্ত দিয়ে অবৈধভাবে অনুপ্রবেশকালে হিন্দু সম্প্রদায়ের নয়জন নাগরিককে আটক করেছে বিজিবি।

আটকের পরে বিজিবি ওই নয়জন মিয়ানমারের হিন্দু নাগরিককে প্রক্রিয়া সম্পন্ন করে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের বাইশফাঁড়ি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার-৩৭ সংলগ্ন আম বাগান নামক স্থান দিয়ে মিয়ানমারের অভ্যন্তরে পুশব্যাক করা হয়।

মঙ্গলবার (১ অক্টোবর) মধ্য রাতে নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমে কক্সবাজার ৩৪ বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবি) নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধমের আওতাধীন রেজুআমতলী বিওপির পশ্চিম দিকে স্থানীয় রেজু আমতলী মোড় দিয়ে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে অনুপ্রবেশকালে সিএনজি গাড়ি তল্লাশী করে নয়জন মিয়ানমারের নাগরিককে আটক করা হয়।

আটক পূর্বক মিয়ানমারে পুশব্যাক করা মিয়ানমারের হিন্দু সম্প্রদায়ের নাগরিকরা হলেন, মিয়ানমারের মংড়ুর সুধার পাড়ার শ্রী নিকিতা (২০), কবিতা (৪), শ্রী সুমা (২০), অভি (২), আকাশ(৩), শ্রী উষা রাণী (২৮), রিতু (৩), শ্রীদম (২১) ও প্রকাশ (২৫)।

উল্লেখ্য, মিয়ানমারের ওই নয় নাগরিক বাইশফাঁড়ি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার-৩৭ সংলগ্ন আমবাগান নামক স্থান দিয়ে বাংলাদেশের স্থানীয় দুজন পাহাড়ি নাগরিকের সহযোগীতায় অবৈধভাবে বাংলাদেশের অভ্যন্তরে অনুপ্রবেশ করে। পরবর্তীতে কর্তৃপক্ষের আদেশক্রমে ২ অক্টোবর ভোরে আটক মিয়ানমারের নাগরিকদের বাইশফাঁড়ি বিওপির দায়িত্বপূর্ণ সীমান্ত পিলার-৩৭ সংলগ্ন আম বাগান নামক স্থান দিয়ে মিয়ানমারের অভ্যন্তরে পুশব্যাক করা হয়।

ঘুমধুম সীমান্ত এলাকাজুড়ে সীমান্ত সুরক্ষায় নিয়োজিত সংশ্লিষ্টরা সফলতার সাথে ব্যাপক কর্ম তৎপরতা অব্যাহত রেখেছেন। যার ফলশ্রুতিতে উদ্ধার হচ্ছে বিভিন্ন ধরনের মাদক এবং বিভিন্ন বাংলাদেশী পণ্য। সীমান্ত অতিক্রম করে ঘুমধুমের কয়েকটি সীমান্ত পয়েন্ট দিয়ে প্রায় সময় অবৈধ অনুপ্রবেশর চেষ্টা করে আসছেন মিয়ানমারের নাগরিকরা। তা সফলতার সাথে প্রতিহত করছেন সীমান্ত সংশ্লিষ্টরা।

ধারণা করা হচ্ছে মিয়ানমার অভ‍্যন্তরে সে দেশের জান্তা সরকার নিয়ন্ত্রিত বাহিনীর সাথে সশস্ত্র বিদ্রোহী আরকান আর্মির চলমান তিব্র সংঘর্ষের কারণে সাধারণ মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। হয়তো ওই কারণে নিরাপদ আশ্রয়ের জন্য নাইক্ষ‍্যংছড়ি সীমান্ত এলাকা দিয়ে অবৈধভাবে অনুপ্রবেশ করে বাংলাদেশে থাকা কোনো আত্মীয়-স্বজনের বাড়িতে যাওয়ার চেষ্টা করছিল তারা। বাংলাদেশ সীমান্ত সুরক্ষায় নিয়োজিত বিজিবির কঠোর নজরদারির ফলে অনুপ্রবেশকারীদের চেষ্টা নস্যাৎ করে দেন দায়িত্বরত বিজিবি সদস্যরা।

বিজিবির অধিনস্থ সমস্ত সীমান্ত এলাকায় অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান প্রতিরোধে বিজিবি কঠোর অবস্থানে রয়েছে বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement