০২ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আলীকদমের বর্ণনাতীত সৌন্দর্যের নাম ‘রূপমুহুরী ঝর্ণা’

রূপমুহুরী ঝর্ণা - ছবি : নয়া দিগন্ত

বান্দরবানের আালীকদম উপজেলার গভীর অরণ্যেঘেরা মাতামুহুরী নদী অববাহিকায় নজরকাড়া একটি ঝর্ণার নাম ‘রূপমুহুরী’। সবুজাভ পাহাড়ের মাঝে লুকিয়ে থাকা এ রূপমুহুরী ঝর্ণা’র সৌন্দর্য বর্ণনাতীত। ডিম্বাকৃতির পাথুরে দেয়াল ঘেঁষে অন্তত এক শ’ ফুট উঁচু হতে ঝরে পড়ছে এ ঝর্ণার স্বচ্ছ পানির ধারা। ঝর্ণার পানির গন্তব্য মাতামুহুরী নদীতে। সারাবছর ঝমঝম কলকল আওয়াজে এ ঝর্ণারাণীর পানি তীব্রবেগে অবিরাম বৃষ্টিরমতো ছড়িয়ে-ছিটিয়ে পড়ছে পাথুরে ভূমিতে।

মাতামুহুরী নদী তীরবর্তী পোয়ামমহুরী বাজার সংলগ্ন একটি উঁচু পাহাড়ের চূড়া হতে রূপমুহুরী ঝর্ণার পানি নিচে ঝরে পড়ার সময় বাতাসের গতিবেগ সৃষ্টি হয়। বাতাসের তোড়ে ঝর্ণার পানি কুণ্ডলী পাকিয়ে বাষ্পাকৃতির জলকণা তৈরী করে। যা দেখতে মনোমুগ্ধকর। বৃত্তকার পাথুরে মাটি দিয়ে ঘেরা পাহাড়ের বুকে এ ঝর্ণার চঞ্চল প্রবাহ যেন নিজের বীরত্ব প্রকাশ করছে অহর্নিশ। রূপমুহুরীর উচ্ছ্বলসমীরণ উচ্ছ্বসিত হয়ে প্রতিনিয়ত সেখানকার ভূপ্রকৃতিকে বিচিত্র বাসন্তী শ্রীতে বিভূষিত করেছে।

দিনের মধ্যভাগে সূর্যের কিরণ যখন রূপমুহুরী ঝর্ণার বাষ্পীয় পানিতে পড়ে তখন মাঝে মাঝে দেখা মেলে রংধনু। এ যেন এক মনোমুগ্ধকর দৃশ্য। নিজের চোখে না দেখলে যা বিশ্বাস করা যায় না। এ ঝর্ণারাণী যেন অবিরাম কেঁদে স্বচ্ছ নীরে ভাসছে অনন্ত কোনো বিরহ বেদনায়! রূপমুহুরী ঝর্ণার বিরহের পানিতে ভিজে পর্যটকগণ আনন্দে আত্মহারা হন।

গিরিনন্দিনীখ্যাত আলীকদম উপজেলার মাতামুহুরী রিজার্ভের মাঝেই ঝর্ণাটির অবস্থান। সংরক্ষিত রিজার্ভ ভূমির গভীর বনরাজিনীলার বেষ্টন-অন্তরালেই রয়েছে রমণীয় স্বপ্নবৎ-চিত্রবৎ এই ‘রূপমুহুরী ঝর্ণা’। বর্ষায় ঝর্ণাটিতে পানির পরিমাণ বেশি থাকে। শীত মৌসুমে পানি কমে যায়। তবে বছরজুড়েই ঝর্ণার পানির কমতি নেই।

রূপমুহুরীর প্রাকৃতিক নান্দনিকতা যেকেনো ঝর্ণানুরাগীদের তৃপ্তিহীন আকাঙ্ক্ষায় স্পন্দিত হৃদয়হিল্লোল পূর্ণ করে দেয়।

আলীকদম উপজেলা সদর থেকে ৪৪ কিলোমিটার দূরে পোয়ামুহুরী এলাকায় মাতামুহুরী নদীর কাছাকাছি রূপমুহুরী ঝর্ণার অবস্থান। পোয়ামুহুরী এলাকায় একাধিক ঝর্ণা আছে। পোয়ামুহুরী বাজার সংলগ্ন ঝর্ণাটি ‘রূপমুহুরী ঝর্ণা’ নামে পরিচিতি। প্রাকৃতিক এ ঝর্ণাটি দেখতে পোয়ামুহুরী বাজার হতে ঊর্ধ্বগামী পাকা সিঁড়ি বেয়ে এবং পাহাড়ি ঢালু পথ পাড়ি দিয়ে যেতে হয়।

যেভাবে যাবেন : ঢাকা থেকে আলীকদম আসার জন্য সরাসরি শ্যামলী ও হানিফ পরিবহনের গাড়ি রয়েছে। দেশের যেকোনো প্রান্ত থেকেও কক্সবাজারের চকরিয়া হয়ে আলীকদম বাস স্টেশন আসা যায়। এরপর বাইক, জিপ গাড়ি কিংবা অন্যকোনো বাহনযোগে আলীকদম-কুরুকপাতা-পোয়ামুহুরী সড়কপথে খেদারঝিরি (বিদ্যামনি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়) মাঠে নামতে হবে। খেদার ঝিরি এলাকা থেকে মাতামুহুরী নদীর পাড় বেয়ে নিচের দিকে ১ কিলোমিটার দূরে অবস্থিত পোয়ামুহুরী বাজারে যেতে হয়। এরপর পোয়ামুহুরী বাজার থেকে ৫/৭ মিনিট হেঁটে রূপমুহুরী ঝর্ণায় যাওয়া যায়।

নৌপথে যাত্রা : মাতামুহুরী ব্রিজ ঘাট থেকে মাতামুহুরী নদীপথেও রূপমূহুরী ঝর্ণায় যাওয়া যায়। সেক্ষেত্রে নৌকাযোগে- কুরুকপাতা বাজার থেকে পোয়ামুহুরী বাজার সেখান থেকে রূপমুহুরী ঝর্ণা।


আরো সংবাদ



premium cement